Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিম জং উনের ক্ষমতায় থাকার ১০ বছর পূর্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ৭:০৪ পিএম

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির প্রধান নেতা হিসেবে ১০ বছর পূর্তি করলেন কিম জং উন। তার নেতৃত্বে পরমাণু বোমা তৈরি, রাজনৈতিক প্রাপ্তি ও বহির্বিশ্বে উত্তর কোরিয়ার নতুন ইমেজ তুলে ধরা হচ্ছে এই বর্ষপূর্তিতে।
আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে উত্তর কোরিয়ায়। এই আয়োজনের মধ্যে থাকছে কিমের দাদা ও উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুংয়ের ১১০তম জন্মবার্ষিকীও।
২০১১ সালের ডিসেম্বরে কিমের বাবা কিম জং ইল'র মৃত্যু হলে দেশটির সেনাবাহিনীর প্রধান কমান্ডার হিসেবে ছেলে কিম জং উনের নাম ঘোষণা করা হয়। তারপর থেকে কিম জং উন দেশটির সর্বোচ্চ ক্ষমতায় আসীন আছেন।
১০ বছর আগে আজকের দিনে কিম জং উন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়া ও দেশটির প্রধান নেতা হিসেবে নির্বাচিত হন। প্রতিষ্ঠার পর থেকে ওয়ার্কার্স পার্টির মাধ্যমে কিম পরিবার দেশটি শাসন করে আসছে।
গতকাল রোববার জাতীয় পর্যায়ের বৈঠকে দলের এক শীর্ষ নেতা চোই রিয়ং হাই দলনেতার প্রশংসা করে বলেন, 'উত্তর কোরিয়ার নেতা কিম প্রকৃতি প্রদত্ত চিন্তাবিদ ও তত্ত্ববিদ। তিনি অসাধারণ রাষ্ট্রনায়ক ও সন্দেহাতীতভাবে সেরা কমান্ডার।'
প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার ৬টি পরমাণু বোমার পরীক্ষার মধ্যে ৪টিই কিমের শাসনামলে হয়েছে। একই সময়ে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যাপক উন্নয়ন করা হয়েছে।
নিরাপত্তা বিশ্লেষকদের মতে, উত্তর কোরিয়া এখন যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে সক্ষম।
চোই রিয়ং হাই'র মতে, উত্তর কোরিয়া নানান অনাকাঙ্ক্ষিত সমস্যার মধ্য দিয়ে গেলেও শক্তিশালী সমাজতান্ত্রিক দেশ হিসেবে এর নতুন যুগের সূচনা করেছেন কিম জং উন। তার নেতৃত্বে দেশ স্বনির্ভরতা ও উন্নয়নের দিকে ক্রমাগত এগিয়ে যাচ্ছে।
কিমের অনুসারীদের মতে, দেশবাসীর জীবনযাত্রার মান ও দেশের অর্থনৈতিক উন্নয়নে কিম জং উন প্রতিজ্ঞা করেছেন। তবে আন্তর্জাতিক অবরোধ-নিষেধাজ্ঞা, করোনা মহামারির জন্য আরোপিত লকডাউন ও প্রাকৃতিক দুর্যোগের কারণে তা ব্যাহত হচ্ছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ