Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্রামতোর্স্ক হামলা নিয়ে ভিত্তিহীন অভিযোগ না করতে হুঁশিযারি চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ৬:২২ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার এক ব্রিফিংয়ে বলেছেন, ইউক্রেনের ক্রামতোর্স্ক শহরের একটি রেলস্টেশনে শুক্রবারের ক্ষেপণাস্ত্র হামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বেইজিং সব পক্ষকে শান্ত থাকার এবং ভিত্তিহীন অভিযোগ এড়াতে অনুরোধ করছে।

‘আপনি উল্লেখ করেছেন যে রেলওয়ে স্টেশনে হামলার রিপোর্টের জন্য, সত্য এবং কারণ অবশ্যই প্রতিষ্ঠিত হওয়া উচিত। তবে, আমরা বিশ্বাস করি যে, মানবিক সমস্যাগুলো নিয়ে রাজনীতি করা উচিত নয় এবং সমস্ত অভিযোগ সত্যের ভিত্তিতে হওয়া উচিত,’ তিনি উল্লেখ করেছিলেন। ‘পক্ষগুলোকে ভিত্তিহীন অভিযোগ এড়াতে হবে এবং তদন্তের সিদ্ধান্তে উপস্থাপিত না হওয়া পর্যন্ত শান্ত থাকা উচিত,’ কূটনীতিক বজায় রেখেছিলেন।

ঝাও লিজিয়ান আরও উল্লেখ করেছেন যে, চীন ইউক্রেনের মানবিক পরিস্থিতির প্রতি অনেক বেশি মনোযোগ দিচ্ছে এবং বেসামরিক নাগরিকদের ক্ষতির বিষয়ে উদ্বিগ্ন। রাশিয়া এই ঘটনার সাথে জড়িত কিনা জানতে চাইলে তিনি বলেন, চীন বিশ্বাস করে যে, ‘পরিস্থিতির একটি নিরপেক্ষ, স্বাধীন ও স্বচ্ছ তদন্ত’ হওয়া উচিত।

গত ৮ এপ্রিল, বর্তমানে ইউক্রেনীয় বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত ক্রামতোর্স্ক শহরের একটি রেলওয়ে স্টেশনে ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ৫০ জন নিহত এবং প্রায় ১০০ জন আহত হয়। ক্ষেপণাস্ত্র হামলার পর, কিয়েভ মস্কোর উপর দোষ চাপায়। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য কিয়েভের দাবি প্রত্যাখ্যান করে বলেছে যেম রাশিয়ান সৈন্যরা ৮ এপ্রিল ক্রামতোর্স্কে কোনও যুদ্ধ মিশন পরিচালনা করেনি।

উপরন্তু, মন্ত্রণালয় জোর দিয়েছিল যে ক্রামতোর্স্ক রেলওয়ে স্টেশনের কাছে পাওয়া প্রক্ষিপ্ত টুকরোগুলো তোচকা-ইউ-এর অন্তর্গত। এটি একটি কৌশলগত ক্ষেপণাস্ত্র যা শুধুমাত্র ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী দ্বারা ব্যবহৃত হয়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ক্রামতোর্স্কের ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ইউক্রেনীয় অধিষ্ঠিত শহর ডোব্রোপলির কাছে একটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র ব্যাটালিয়ন এই মারাত্মক হামলা চালিয়েছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ