Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্প জামাতা কুশনারকে ২০০ কোটি ডলার দিয়েছে সউদী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ৬:১২ পিএম

হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার ছয় মাস পরে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনারকে একটি চুক্তির মাধ্যমে ২০০ কোটি ডলার দিয়েছে সউদী আরব। ট্রাম্প প্রশাসনের সময় ঘনিষ্ঠ মিত্র সউদী ক্রাউন প্রিন্সের নেতৃত্বে একটি তহবিল থেকে এ অর্থ দেয়া হয়।

কুশনারের সাথে করা ওই চুক্তির যোগ্যতা সম্পর্কে তহবিলের উপদেষ্টারা আপত্তি করেছিলেন। তাদের একটি প্যানেল যা প্রধানত সউদী সার্বভৌম সম্পদ তহবিলের জন্য বিনিয়োগের স্ক্রীনিং করে, কুশনারের নবগঠিত প্রাইভেট ইক্যুইটি ফার্ম, অ্যাফিনিটি পার্টনারদের সাথে প্রস্তাবিত চুক্তির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে বলে পূর্বে অপ্রকাশিত নথিগুলো থেকে জানা গেছে।

এই আপত্তিগুলির মধ্যে রয়েছে, ‘অ্যাফিনিটি ফান্ড ব্যবস্থাপনার অনভিজ্ঞতা’; ‘বিনিয়োগ এবং ঝুঁকির সিংহভাগ’ এর জন্য সউদী দায়ী হবে এমন সম্ভাবনা; নতুন ফার্মের ক্রিয়াকলাপগুলো নিয়ে তাদের ‘সব দিক থেকে অসন্তুষ্ট’ বলে মনে হয়েছিল; একটি প্রস্তাবিত সম্পদ ব্যবস্থাপনা ফি যা ‘অতিরিক্ত বলে মনে হচ্ছে’; এবং গত ৩০ জুন প্যানেলের বৈঠকের কার্যবিবরণী অনুসারে, তার শ্বশুর ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা হিসাবে কুশনারের পূর্বের ভূমিকা থেকে ‘জনসম্পর্কের ঝুঁকি’।

কিন্তু কয়েকদিন পরেই ৬২০ বিলিয়ন ডলারের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের পূর্ণ বোর্ড - সউদী আরবের প্রকৃত শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে এবং কুশনার যখন হোয়াইট হাউসের উপদেষ্টা হিসাবে কাজ করেছিলেন তখন তার সমর্থনের একজন সুবিধাভোগী - প্যানেলটিকে বাতিল করে দেয়।

নীতিশাস্ত্র বিশেষজ্ঞরা বলছেন যে, এ ধরনের চুক্তি হোয়াইট হাউসে কুশনারের ক্রিয়াকলাপের সম্ভাব্য প্রতিদানের চেহারা তৈরি করে - অথবা যদি ট্রাম্প ২০২৪ সালে আরেকবার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন তবে, ভবিষ্যতে এটি কাজে লাগবে।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, প্রিন্স ২০১৮ সালে ওয়াশিংটন পোস্টের সউদী কলামিস্ট এবং ভার্জিনিয়ার বাসিন্দা জামাল খাশোগিকে হত্যা করার অনুমোদন দিয়েছেন, যিনি রাজত্বের শাসকদের সমালোচনা করেছিলেন। ক্রাউন প্রিন্স মোহাম্মদকে রক্ষা করার জন্য কুশনার ট্রাম্প প্রশাসনের মধ্যে একটি অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

সউদী তহবিল প্রাক্তন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুচিনের সাথে প্রায় একই সময়ে কুশনারের সাথে দ্বিগুণ এবং আরও উদার শর্তে বিনিয়োগ করতে সম্মত হয়েছিল — যিনি একটি নতুন তহবিলও শুরু করেছিলেন — যদিও মুচিনের রেকর্ড ছিল সরকারে প্রবেশের আগে একজন সফল বিনিয়োগকারী, নথিগুলো দেখায়। তার ফার্ম, লিবার্টি স্ট্র্যাটেজিক ক্যাপিটালে বিনিয়োগের পরিমাণ ছিল ১০০ কোটি ডলার। যা আগে প্রকাশ করা হয়নি। সউদী তহবিলের একজন মুখপাত্র এ বিনিয়োগ প্রক্রিয়া সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছেন। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ