Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিনল্যান্ড, সুইডেন গ্রীষ্মের সাথে সাথেই ন্যাটোতে যোগ দিতে চলেছে, দ্য টাইমসের প্রতিবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ৪:২৬ পিএম

রাশিয়া একটি "ব্যাপক কৌশলগত ভুল" করেছে। কারণ, সোমবার কর্মকর্তাদের বরাত দিয়ে টাইমস প্রতিবেদন প্রকাশ করেছে যে, ফিনল্যান্ড এবং সুইডেন গ্রীষ্মের শুরুতে ন্যাটোতে যোগ দিতে প্রস্তুত বলে মনে হচ্ছে। -রয়টার্স


মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, গত সপ্তাহে সুইডেন এবং ফিনল্যান্ডের অংশগ্রহণকারী জোটের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে আলোচনার সময় উভয় নর্ডিক দেশের জন্য ন্যাটো সদস্যপদ "আলোচনার একটি বিষয় এবং একাধিক অধিবেশন" ছিল। প্রেসিডেন্ট পুতিনের ইউক্রেনে আগ্রাসনের প্রত্যক্ষ ফলস্বরূপ রাশিয়ার সামরিক বাহিনী প্রসারিত হবে এবং পশ্চিমা জোট ৩০ থেকে ৩২ দেশকে সদস্য করবে, এমন পদক্ষেপে ওয়াশিংটন ব্যাংকিং করছে।
একজন সিনিয়র আমেরিকান কর্মকর্তা বলেছেন, এটি পুতিনের জন্য একটি বিশাল কৌশলগত ভুল ছাড়া আর কিছু হতে পারে না। ফিনল্যান্ডের আবেদন জুনে প্রত্যাশিত, সুইডেন অনুসরণ করবে বলে আশা করা হচ্ছে৷ ফিনিশ প্রধানমন্ত্রী সান্না মারিন বলেছেন, এটা আমাদের উপযুক্ত সময়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ