Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ দল, সরাসরি খেলবে ১২ দল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ৪:০৫ এএম

আগামী ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই প্রক্রিয়া চূড়ান্ত করেছে আইসিসি। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া এই বিশ্বকাপে ২০ দলের আসরে সরাসরি জায়গা পাবে ১২ দল। তবে ১৬ থেকে বাড়িয়ে ২০টি করার ঘোষণা আগেই দিয়েছিল আইসিসি। দুবাইয়ে দুই দিনের আইসিসির বোর্ড সভার পর রোববার রাতে চূড়ান্ত হয় বাছাই প্রক্রিয়া।

এ বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ ৮ দল সরাসরি খেলবে ২০২৪ আসরে। স্বাগতিক দেশ হিসেবে তাদের সঙ্গে থাকবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। আগামী ১৪ নভেম্বরের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে বাকি দুই দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। আগামী আসরে ওয়েস্ট ইন্ডিজ সেরা আটে থাকলে র‍্যাঙ্কিং থেকে সুযোগ পাবে তিন দল।

অন্য দিকে বাকি আট দলকে জায়গা করে নিতে হবে আঞ্চলিক বাছাই পর্ব পেরিয়ে। আফ্রিকা, এশিয়া ও ইউরোপের বাছাই প্রতিযোগিতা থেকে শীর্ষ দুটি করে দল জায়গা পাবে বিশ্বকাপে। আর আমেরিকা ও ইস্ট এশিয়া প‍্যাসিফিক থেকে আসবে একটি করে দল। এখন ১৬ দেশের বিশ্বকাপের মূল পর্বে সরাসরি জায়গা করে নেয় ৮ দল। প্রাথমিক পর্বে দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নেয় বাকি ৮ দল। পরে মূল পর্বে ১০ দল খেলে দুটি গ্রুপে ভাগ হয়ে।

এছাড়া নারীদের ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল বাছাইয়ের প্রক্রিয়াও বিষয় জানিয়েছে আইসিসি। ১০ দলের টুর্নামেন্টে সরাসরি খেলবে আটটি দল। এর ৬ দল নির্ধারণ করা হবে ২০২৩ আসরের দুই গ্রুপ থেকে। আর বাকি দুই গ্রুপের শীর্ষ তিনটি করে দল সুযোগ পাবে সরাসরি খেলার (আয়োজক দল যদি এর মধ্যে না থাকে)। বাকি দুই দল নেওয়া হবে পূর্ব-নির্ধারিত সময়ের মধ্যে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং বিবেচনায়।

এছাড়া ২০২২-২০২৫ সালের চক্রের উইমেন্স চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের ওপর ভিত্তি করে মেয়েদের আগামী ওয়ানডে বিশ্বকাপের দল নির্বাচন করা হবে। আয়োজক দেশ ছাড়াও পয়েন্ট টেবিলের শীর্ষ পাঁচ দল সরাসরি জায়গা করে নেবে টুর্নামেন্টে। আট দলের আসরের বাকি দুই দল নির্ধারণের জন্য আয়োজন করা হবে বাছাই পর্ব। অন্যদিকে প্রথমবারের মতো মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। উদ্বোধনী আসরের আয়োজক দক্ষিণ আফ্রিকা। আগামী জানুয়ারিতে ১৬ দলের ৪১ ম্যাচের টুর্নামেন্টটি মাঠে গড়াবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ