Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন : ভোটার উপস্থিতি একেবারেই কম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১০:৩৩ পিএম

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে। স্থানীয় সময় রবিবার সকাল আটটা থেকে শুরু হওয়া ভোট চলে রাত আটটা পর্যন্ত। ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুপুর পর্যন্ত ভোটার উপস্থিতির হার ছিল ২৫.৫ শতাংশ। যা ২০১৭ সালের ২৮.৫ শতাংশ ভোটার উপস্থিতির চেয়ে কম। ক্ষমতাসীন ইমানুয়েল ম্যাক্রোঁ দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে লড়াই করছেন। নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বি হলেন ডানপন্থী মেরিন লে পেন। -আল-জাজিরা

তিনি সফল হলে গত ২০ বছরের মধ্যে তিনিই হবেন প্রথম ফরাসি প্রেসিডেন্ট যিনি টানা দ্বিতীয়বার ক্ষমতা গ্রহণ করবেন। সর্বশেষ জ্যাকিউস চিরাক এমন নজির স্থাপন করেছিলেন। নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বি হলেন ডানপন্থী মেরিন লে পেন। গত কিছুদিন ধরে তার সমর্থন বাড়ছে। সর্বশেষ জনমত জরিপগুলোতে তিনি ম্যাক্রোঁর কাছাকাছি চলে এসেছেন। কোনও প্রার্থী যদি অর্ধেকের বেশি ভোট না পান তাহলে এগিয়ে থাকা দুই প্রার্থী দ্বিতীয় দফার নির্বাচনে লড়বেন। যা অনুষ্ঠিত হবে ২৪ এপ্রিল। ২০১৭ সালের নির্বাচনে দ্বিতীয় ধাপে বড় ব্যবধানে জয়ী হয়েছিলেন ম্যাক্রোঁ।

সেন্টার ফর ইউরোপিয়ান রিসার্চের ভিজিটিং রিসার্চ ফেলো ফ্রাঙ্কোইস বৌচেক জানান, প্রথম দফা ভোটের পরের দুই সপ্তাহ অনেক গুরুত্বপূর্ণ হবে। গত কয়েক সপ্তাহে পরিস্থিতি অনেক বদলে গেছে। শুরুতে নির্বাচনি উত্তেজনা ছিল মন্থর, কিন্তু এখন বেড়েছে। দ্বিতীয় দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতা বাড়তে পারে। দেশটিতে নিবন্ধিত ভোটারের সংখ্যা ৪৮.৭ মিলিয়ন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ