Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উপসাগরীয় দেশগুলোর সাথে মুক্ত বাণিজ্য চুক্তির দিকে ঝুঁকছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১০:১৬ পিএম

করোনায় বিপর্যস্ত অর্থনীতির ঘাটতি পূরণে উপসাগরীয় দেশগুলোর সাথে মুক্ত বাণিজ্য চুক্তির দিকে ঝুঁকছে ভারত। আগামী মাসে শুরু হবে ব্যস্ততা। বিশেষজ্ঞরা বলছেন, সংযুক্ত আরব আমিরাতের সাথে সম্পর্ক এটি এটি সহজ করবে। -বিজনেস স্ট্যান্ডার্ড

সংযুক্ত আরব আমিরাত এবং অস্ট্রেলিয়ার সাথে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করার পর ভারত মে-জুন মাসের প্রথম দিকে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) দেশগুলোর সাথে গভীর সম্পর্ক স্থাপনে চেষ্টা করে যাচ্ছে। যাতে দেশগুলোর সচেতন গোষ্ঠীর সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) চূড়ান্ত করতে পারে।

জিসিসি হল একটি আঞ্চলিক, আন্তঃসরকারি, রাজনৈতিক, অর্থনৈতিক ইউনিয়ন যার মধ্যে ছয়টি দেশ রয়েছে — বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাত। একজন ভারতীয় কর্মকর্তা বলেছেন যে, এখন পর্যন্ত বাণিজ্য চুক্তির সম্ভাবনা অন্বেষণ করতে জিসিসি দেশগুলির সাথে শুল্ক এবং বাণিজ্য ডেটা বিনিময় করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ