Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

খরার কবলে
‘হর্ন অব আফ্রিকা’ নামে খ্যাত কয়েকটি দেশ কয়েক দশকে সবচেয়ে গুরুতর খরার কবলে পড়েছে। ফলে কেনিয়া, সোমালিয়া ও ইথিওপিয়াসহ অঞ্চলটির দেড় কোটি মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। অনাবৃষ্টি, সংঘর্ষ, আবহাওয়া পরিবর্তন, মরুভ‚মির পঙ্গপাল এবং করোনা মহামারির টানা প্রভাব এতদঞ্চলে গুরুতর মানবিক সংকট সৃষ্টি করেছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, জরুরি ও কার্যকর মানবিক সহায়তা এতদঞ্চলের বড় আকারের মানবিক সংকট ঠেকাতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে। সিআরআই।


সভ্যতা সংলাপ
শনিবার চাইনিজ একাডেমি অব সোশ্যাল সায়েন্সের উদ্যোগে চীন-আফ্রিকা গবেষণালয় এবং চীনে আফ্রিকান ইউনিয়ন কার্যালয়ের যৌথ সহায়তায় আয়োজিত হয় প্রথম চীন-আফ্রিকা সভ্যতা সংলাপ সভা। সভ্যতার বিনিময় ও পরস্পরের কাছ থেকে শিক্ষা গ্রহণ করে নতুন যুগে চীন-আফ্রিকা অভিন্ন লক্ষ্যের কমিউনিটি গঠনে অনলাইন ও সরাসরি এ সভা আয়োজিত হয়। সভায় চীন ও আফ্রিকার সভ্যতা বিনিময় এবং বন্ধুত্ব ও সহযোগিতার মনোভাব, সভ্যতার পারস্পরিক শিক্ষা ও ‘এক অঞ্চল এক পথ’, সভ্যতার বৈচিত্র্য ও চীন-আফ্রিকা সভ্যতার ইতিহাস, সভ্যতার উত্তরাধিকার ও যুবকদের দায়িত্ব নিয়ে ব্যাপক আলোচনা করা হয়। সিআরআই।


পাল্টা শোধ
গুপ্তচরবৃত্তির অভিযোগে গত মাসে ৪৫ জন রাশিয়ান ক‚টনীতিককে বহিষ্কার করেছিল পোল্যান্ড। তার জের ধরে এবার একই সংখ্যক অর্থাৎ ৪৫ জন পোলিশ ক‚টনীতিককে বহিষ্কার করার ঘোষণা দিয়েছে মস্কো। গত ২৩ মার্চ পোল্যান্ড থেকে রাশিয়ান ক‚টনীতিকদের বহিষ্কারের ‘অযৌক্তিক’ পদক্ষেপের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাতে মস্কোতে পোলিশ রাষ্ট্রদূতকে তলব করার কথাও জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ব্যাপারে রুশ পররাষ্ট্র বলেন, দ্বিপক্ষীয় সম্পর্ক অবনতির জন্য পোল্যান্ডই দায়ী, কারণ তারা বিনাকারণে আমাদের ক‚টনীতিকদের বহিষ্কার করেছে। আনাদোলু।


নৌকাডুবিতে নিহত ১৩
তিউনিসিয়ায় ভ‚মধ্যসাগর উপক‚লে নৌকাডুবির ঘটনায় অন্তত ১৩ জন আফ্রিকান নাগরিকের মৃত্যু হয়েছে। তারা সবাই অভিবাসনপ্রত্যাশী ছিল। এ ঘটনায় ১৯ জনকে উদ্ধার করেছে তিউনিসিয়া কোস্টগার্ড। তিউনিসিয়ার দক্ষিণ পূর্বাঞ্চলীয় শহর এসফ্যাক্সের উপক‚লে ওই দুর্ঘটনায় ১০ জন অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ রয়েছে। বিচার বিভাগের কর্মকর্তা মওরাদ তুর্কি শনিবার বার্তাসংস্থাকে এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, মৃতদের মধ্যে চারজন নারী ও চার জন শিশু রয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ