Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিমানে অভব্য আচরণের জন্য যাত্রীদের নজিরবিহীন জরিমানা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ২:০৪ পিএম

আমেরিকার কেন্দ্রীয় বিমান চলাচল প্রশাসন ফ্লাইটের ভেতর 'অভব্য আচরণের' অভিযোগে দুজন বিমান যাত্রীর বিরুদ্ধে যে অঙ্কের জরিমানার প্রস্তাব করেছে তা দেশটির বিমান ভ্রমণের ইতিহাসে নজিরবিহীন।

অভ্যন্তরীন ফ্লাইটে সহিংস আচরণের অভিযোগে এই দুজন নারী যাত্রীকেই বিশাল অঙ্কের জরিমানা করা হয়েছে। আমেরিকার বিমান সংস্থাগুলো বলছে, ২০২১ সালের গোড়া থেকে বিমানে গোলযোগ সৃষ্টিকারী যাত্রীর সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়ে গেছে। এর মধ্যে বেশিরভাগ ছিল কোভিড ভাইরাস ঠেকাতে ফেসমাস্ক পরতে অস্বীকৃতি জানানোর ঘটনা।

একটি ঘটনায়, টেক্সাস থেকে নর্থ ক্যারোলাইনাগামী আমেরিকান এয়ারলাইন্সের একটি বিমানের একজন যাত্রীকে বিমানকর্মীকে হুমকি দেবার ও আঘাত করার অভিযোগে ৮১ হাজার ৯৫০ ডলার জরিমানা করা হয়েছে। ওই নারী বিমানের আইলে অর্থাৎ আসনের সারির মাঝখানের পথে পড়ে যান। বিমানকর্মী তাকে উঠতে সাহায্য করার জন্য এগিয়ে যান।

নাম না প্রকাশ করা ওই মহিলা যাত্রী বিমানের একজন কর্মীকে ধাক্কা মেরে সরিয়ে দিয়ে ফ্লাইটের মধ্যে বিমানের দরজা খোলার চেষ্টা করেন। বিমানকর্মীরা তাকে বাধা দেবার চেষ্টা করলে তিনি একজন বিমানকর্মীর মাথায় বাড়ি মারেন। তার দু-হাত বেঁধে ফেলা হলে "তিনি বিমান কর্মী এবং অন্যান্য যাত্রীদের ওপর থুতু ছোঁড়েন, মাথা দিয়ে গুঁতো মারেন এবং লাথি মারার চেষ্টা করেন এবং কাউকে কাউকে কামড়ে দেন," বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় কেন্দ্রীয় বিমান চলাচল প্রশাসন।

অন্য ঘটনাটি ঘটে লাস ভেগাস থেকে আটলান্টাগামী ডেল্টা এয়ারলাইন্সের একটি বিমানে। ওই বিমানের একজন নারী যাত্রী "তার পাশের আসনে বসা যাত্রীকে জড়িয়ে ধরে চুমু খাবার চেষ্টা করেন, এরপর তিনি হেঁটে বিমানের সামনের দিকে চলে যান এবং বিমানটি উড়ন্ত অবস্থায় বিমানের দরজা খুলে বেরুনোর চেষ্টা করেন। বলার পরেও তিনি নিজের আসনে ফেরত যেতে অস্বীকৃতি জানান এবং আরেকজন যাত্রীকে বেশ কয়েকবার কামড়ে দেন।"

এই যাত্রীরও নাম প্রকাশ করা হয়নি। বিমানকর্মীরা শেষ পর্যন্ত বল প্রয়োগ করে তাকে নিরস্ত করেন। এই নারীকে জরিমানা করা হয় ৭৭,২৭২ ডলার। শুক্রবার পরিবহন মন্ত্রী পিট বুটিগিয়েগ এই জরিমানার অঙ্ক ঘোষণা করে বলেন আমেরিকায় অভ্যন্তরীণ রুটে বিমান ভ্রমণের সময় সহিংস আচরণের ঘটনা সাম্প্রতিক সময়ে বাড়ছে।

"আপনি বিমানে উঠলে উল্টোপাল্টা বা অভদ্র আচরণ করবেন না এবং বিমানকর্মী বা সহ-যাত্রীদের জন্য ঝুঁকি সৃষ্টি করবেন না," এবিসি টেলিভিশনে এক সাক্ষাৎকারে একথা বলে পরিবহন মন্ত্রী হুঁশিয়ারি দেন: "যদি এধরনের আচরণ করেন তাহলে আপনাকে মোটা অঙ্কের জরিমানা করা হবে।"

এই দুটি ঘটনার সাথে কোভিড সংক্রমণ ঠেকানো সংক্রান্ত কোন পদক্ষেপ জড়িত ছিল না বলে এয়ারলাইন্স থেকে জানানো হয়েছে। তবে বুটিগিয়েগ বলেছেন বিমানে এবং বিমানবন্দরে মাস্ক পরার বিধির মেয়াদ বাড়ানো হবে কিনা সরকার ১৮ই এপ্রিল সে বিষয়ে সিদ্ধান্ত নেবে।

কেন্দ্রীয় বিমান চলাচল প্রশাসন এফএএ ২০২১-এর জানুয়ারি থেকে বিমান যাত্রীদের অভ্যবতা "কোনভাবেই সহ্য না করার নীতি'' গ্রহণ করেছে। প্রশাসন বলছে এ ব্যাপারে তারা জিরো টলারেন্স নীতি নিয়েছে। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ