Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৪৫৩ রানে থামলো দ.আফ্রিকা,তাইজুলের ৬ উইকেট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ৭:১৮ পিএম



সিরিজের প্রথম টেস্টে জয়ের পর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে স্বাগতিক দ.আফ্রিকা। বল হাতে স্পিনার তাইজুলের ৬ উইকেট নেন। কিন্তুনিজেদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে স্বাগতিকরা তুলেছে ৪৫৩ রান। পোর্ট এলিজাবেথে প্রথম দিন শেষে ৫ উইকেটে ২৭৮ রান নিয়ে আজ ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সফরকারী বাংলাদেশ শেষ বিকেলে নিজেদের প্রথম ইনিংসের ব্যাট করতে নেমেছে। ৯ ওভারে এক উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৩১ রান। ব্যাটিংয়ে নেমে শুরু বিদায় নেন প্রথম টেস্ট সেঞ্চুরি পাওয়া জয়। ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে ব্যক্তিগত ‍শুন্য রানে বিদায় নেন। ওপেনার তামিম ইকবাল ২০ ও নাজমুল হোসেন শান্ত ১১ রান নিয়ে ব্যাট করছেন।


দিনের প্রথম ব্রেক থ্রুটা আসে পেসার খালেদের হাত ধরে। গুড লেন্থের বলে সরাসরি বোল্ড হয়ে ফিরেছেন দ. আফ্রিকার লোয়ার মিডল অর্ডার ব্যাটার কাইল ভেরেইনে (২২)। এরপর মহারাজ ও মুলডার মিলে গড়েছেন ৮০ রানের দারুণ এক জুটি। মহারাজ তো রীতিমতো ওয়ানডে স্টাইলে ব্যাট করে মাত্র ৫০ বলে তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ফিফটি।

এক ওভার পরেই অবশ্য মুলডারকে বিদায় করে জুটি ভাঙেন তাইজুল। মুলডার এগিয় এসে খেলতে চাইলে বল অফ-স্ট্যাম্পে আঘাত হানে। ৭৭ বল স্থায়ী মুলডারের ব্যাট থেকে আসে ৩৩ রান। প্রথম সেশনে ২ উইকেট হারিয়ে প্রোটিয়ারা সংগ্রহ করে ১০৬ রান।

দ্বিতীয় সেশনেও আগের গতিতেই রান তুলছিলেন মহারাজ। শেষ পর্যন্ত সেঞ্চুরি থেকে ১৬ রান দূরত্বে তাকে থামিয়ে দেন তাইজুল। সুইপ খেলতে গেলে ব্যাট ফাঁকি দিয়ে স্ট্যাম্প ভেঙে দেয় বল। ৯৫ বলে ৯ চার ও ৩ ছক্কায় ৮৪ রান করেন মহারাজ। তাকে বিদায় করে ম্যাচে নিজের পঞ্চম উইকেটের দেখা পান তাইজুল। এই নিয়ে সাদা পোশাকে ১০ বার পাঁচ বা ততোধিক উইকেট শিকার করলেন তিনি।

টেস্টে ১৮ বার ৫ উইকেট নিয়ে বাংলাদেশিদের মাঝে শীর্ষে সাকিব আল হাসান। মহারাজ বিদায় নিলেও লিজাড উইলিয়ামসকে নিয়ে ফের প্রতিরোধ গড়েন হার্মার। দুজনে মিলে যোগ করেন ৩৫ রান। হার্মারকে থামান তাইজুল। তার ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন হার্মার (২৯)। সেই সঙ্গে টেস্ট ক্যারিয়ারের ১৫০তম উইকেটের দেখা পান তাউজুল। পরের ওভারে লিজাডকে (১৩) ফিরিয়ে প্রোটিয়াদের ইনিংস গুঁটিয়ে দেন মিরাজ। বাংলাদেশের হয়ে বল হাতে বল হাতে তাইজুল ৬টি, খালেদ ৩টি ও মিরাজ ১টি উইকেট নিয়েছেন।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ