Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাকওয়া অর্জন ও প্রশিক্ষণের মাস

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০৭ এএম

আল্লাহ তা‘আলা রামাযানের সিয়াম পালনে যে উপকারিতা রয়েছে তার একটা দিক তুলে ধরে বলেছেন, যদি তোমরা সিয়াম পালন কর তাহলে সংযমী হতে পারবে, মুত্তাকী বা তাকওয়ার গুণ অর্জন করতে পারবে। আর তাকওয়া এমন একটি গুণ যার ফলে উভয় জগতেই রয়েছে সফলতা। আল্লাহ তা‘আলা বিভিন্ন সূরা ও আয়াতে মুত্তাকীদের ইহকালীন সফলতা বর্ণনা করেছেন, যেমন সূরা বাকারার শুরুর দিকে বলেন, ‘তারাই (মুত্তাকিগণই) স্বীয় রবের হিদায়াতের উপর প্রতিষ্ঠিত এবং তারাই প্রকৃতপক্ষে সফলকাম। (সূরা বাকারাহ আয়াত: ৫)

আবার পরকালের ক্ষেত্রে বলেন, ‘মুত্তাকিদেরকে যে জান্নাতের ওয়াদা দেয়া হয়েছে তার বৈশিষ্ট্য হল: (জান্নাতের) তলদেশে প্রবাহিত নহরসমূহ, যার খাদ্যসামগ্রী ও শান্তি-ছায়া হবে চিরস্থায়ী, এরূপই হল মুত্তাকিদের শুভ পরিণতি, আর কাফিরদের শেষ পরিণতি হল জাহান্নাম’। (সূরা রা‘আদ আয়াত: ৩৫)
আল্লাহ তাআলা আরো বলেন, ‘সেই জান্নাত যার উত্তরাধিকারী বানাব আমার বান্দাদের মধ্যে যারা মুত্তাকি তাদেরকে’। (সূরা মারয়াম আয়াত: ৬৩)

অতএব রামাযান মাসের সিয়াম সাধনার মাধ্যমে যারা তাকওয়ার প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে তাদের জন্যই সু-সংবাদ, তারাই সফলকাম। ‘তাকওয়ার’ ব্যাখ্যা যেরূপই দেয়া হোক না কেন এর মূলে হলো দুটি বিষয়। প্রথমতঃ আল্লাহ তা‘আলা ও তাঁর রাসূলের (স.) নির্দেশ পালন করা এবং আল্লাহ তা‘আলা ও তাঁর রাসূলের (স.) নিষেধসমূহ হতে বিরত থাকা। এর নামই হল তাকওয়া। কোনো বিশেষ বেশ-ভূষণ বা ভাব-ভঙ্গিমার নাম তাকওয়া নয়, বরং তাকওয়া হল নির্ধারিত দুটি বিষয় অবলম্বনের নাম। একটি গ্রহণ অপরটি বর্জন, আর এটাই তাকওয়ার অন্তর্নিহিত রূপ।

অতএব রামাযান এমন একটি মাস, যে মাসেই সম্ভব হয় আল্লাহ তা‘আলা ও তাঁর রাসূলের (স.) নির্দেশ পালনে অগ্রগামী হওয়া এবং আল্লাহ তা‘আলা ও তাঁর রাসূলের (স.) নিষিদ্ধ বিষয় হতে বিরত থাকা। সৎকর্ম পালন ও অসৎকর্ম বর্জন এর প্রশিক্ষণ গ্রহণ করার বিশেষ সুযোগ এ মাসেই। হে আল্লাহ! সমগ্র মুসলিম জাতিকে দীন হীনতা বর্জন করে এ পবিত্র ও বরকতময় রামাযান মাসে দীনের শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ করে পূর্ণভাবে তাকওয়া অর্জন করে দীনের প্রতি ফিরে আসার তাওফীক দান করুন, আমীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ