Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক বিরল প্রজাতির বানর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০৬ এএম

ভারতের অরুণাচলে দেখা মিলেছে বিরল প্রজাতির হোয়াইট চিকড ম্যাকাকান্ডএর। এর আগে ২০১৫ সালে একবারই এই ধরনের বানরের দেখা মিলেছিল দক্ষিণ তিব্বতে। জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার বিজ্ঞানীরা অরুণাচল প্রদেশের আনজাও জেলায় এক মাস আগে হোয়াইট চিকড ম্যাকাকান্ডএর সন্ধান পান।
অরুণাচল রাজ্যের পশ্চিম কামেং জেলায় বন দফতরের ক্যামেরাতেই ধরা পড়েছে ওই প্রজাতির আরও একটি বানর। বিশেষজ্ঞদের মতে, রাজ্য তথা ভারতের জীববৈচিত্রের ক্ষেত্রে এ এক উল্লেখযোগ্য ঘটনা। পশ্চিম কামেং জেলার ডিএফও চুখু লোমা জানান, আনজাওতে হোয়াইট চিকড ম্যাকাকাÐর দেখার কিছু দিনের মধ্যেই বনকর্মীরা নিয়মিত ক্যামেরা ট্র্যাপিংয়ে দিরাংয়ের বিশুম ফুডুং এলাকায় ওই প্রজাতির আরও একটি বানরের দেখা পান।
গালের দুই পাশে সাদা দাগ ও ঘাড়ে লম্বা, ঘন চুল অন্য ম্যাকাকাদের থেকে তাদের আলাদা করে চেনায়। তারা অন্য ম্যাকাকাদের সঙ্গে একই এলাকা ভাগাভাগি করে থাকছে। এই আবিষ্কার খুবই ব্যতিক্রমী। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ