Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশীদের কাছে ধরনা দিয়ে সরকার বাঁচতে চায়: মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৮:২৭ পিএম

নিজেদের অপকর্ম থেকে রেহাই পেতে সরকার বিদেশীদের কাছে ধরনা দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আওয়ামী লীগ এখন টিকে আছে নানামুখী অপকর্মের উপরে। অপকর্ম করার পর তারা আবার বিদেশীদের কাছে গিয়ে বাঁচতে চায়। একদিকে সেঙ্কশন পড়েছে, অন্যদিকে বিভিন্ন রকম যে অপকর্ম করেছে সেগুলো প্রকাশ হয়ে পড়েছে বিশ্ববাসীর কাছে। সেই কারণে আজকে তারা এভাবে ধরনা দিচ্ছে।

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে রাজধানীর হোটেল পূর্বানীতে ‘বাংলাদেশ বর্তমান প্রেক্ষাপট: কোনো প্রতিকার নেই, দূষণ বেড়েই চলেছে, দেশের মানুষ বেঁচে আছে অসহায় অবস্থায়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এতে মূল প্রবন্ধ পাঠ করেন দলের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীর সাথে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী বৈঠকের প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, যখন নির্বাচন আসছে তখন আমেরিকার কাছে দৌড়াচ্ছে, আমেরিকা গিয়ে তাদের পররাষ্ট্র মন্ত্রীকে বলছে যে, বিএনপিকে নির্বাচনে নিয়ে আসার জন্য সাহায্য করেন আমাদেরকে। যখন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জিজ্ঞাসা করেছে আমাদের পররাষ্ট্র মন্ত্রীকে- নির্বাচন কেমন করতে যাচ্ছেন আপনার, সেখানে কী বিরোধী দল আসছে এবং স্পষ্ট জিজ্ঞাসা করে বলেছেন যে, বিএনপিকে নির্বাচনে আনার জন্য আপনারা কি ব্যবস্থা করছেন? তখন তিনি (পররাষ্ট্র মন্ত্রী) বলেছেন যে আপনি আমাদেরকে সাহায্য করেন বিএনপিকে আনার জন্য। আর এই লোকগুলো সারাক্ষণ কথা বলতে থাকে যে আমরা নাকী বিদেশীদের কাছে ধরনা দেই, আমরা বিদেশীদের সাহায্য নিয়ে কাজ করি।

মির্জা ফখরুল বলেন, আজকে দেশের স্বাস্থ্য ব্যবস্থা একেবারে ভেঙে গেছে, ভঙ্গুর হয়ে গেছে। কারণ এই সরকারের লক্ষ্য থাকে দুর্নীতি, কিভাবে টাকা বানানো যায়। সেজন্য করোনা টেস্টের নাম করে টাকা বানিয়েছে তারা। তাদের সমর্থনপুষ্ঠ একজন ব্যক্তিকে লাভবান করার জন্য ভারত থেকে যে ভ্যাকসিন আনা হলো তার দাম তিন/চার গুণ বেশি। শুধুমাত্র সরকারের মদদপুষ্ঠদের লাভবান করতে পুরো স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে ফেলা হয়েছে।

তিনি বলেন, সরকারি হাসপাতালগুলোতে গেলে দেখবেন সেখানে কোনো স্বাস্থ্য সেবা নেই। এই সরকার এসব বিষয় কোনো খেয়ালই নেই। তাদের একমাত্র লক্ষ্য হচ্ছে মেগা প্রজেক্ট। মেগা প্রজেক্টে মেগা দুর্নীতি হবে, লক্ষ লক্ষ টাকা আয় করে বিদেশে পাঠানো যাবে, সেই টাকা দিয়ে বেগমপাড়া(কানাডা) বাড়ি তৈরি করবে।

বিএনপি মহাসচিব বলেন, পুরো রাষ্ট্র প্রশাসন দুষিত হয়ে গেছে। আজকে আমাদের মানুষদের বাঁচাতে হলে, বিবেকে দুষিত না করতে হলে এই পৃথিবী বা প্ল্যানেটকে রক্ষা করতে হলে আমাদের যেটা দরকার সত্যিকার অর্থেই জনদরদী, জনগনের প্রতিনিধিমূলক একটা সরকার দরকার এবং জনগণের প্রতিনিধিত্বমূলক পার্লামেন্ট দরকার। সেজন্য সবার আগে দুষণমুক্ত একটা নির্বাচন দরকার। এজন্য অবশ্যই একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে, এই সরকারকে পদত্যাগ করতে হবে এবং সেই নিরপেক্ষ নির্বাচন কমিশনের মাধ্যমে একটা জবাবদিহিমূলক অংশগ্রহনমূলক নির্বাচন অনুষ্ঠান করতে হবে, তার মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা হবে।

স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজকে আমাদের স্বাস্থ্য যেমন ভালো নয়, বাংলাদেশের সামাজিক স্বাস্থ্যও ভালো নয়, বাংলাদেশের অর্থনৈতিক স্বাস্থ্য ভালো নয়, বাংলাদেশের প্রশাসনিক স্বাস্থ্য ভালো নয়, রাজনৈতিক স্বাস্থ্য স্বাস্থ্য ভালো নয়। বাংলাদেশ ভালো নেই, গণতন্ত্র নেই, মানুষের অধিকার নেই। বিচার বিভাগ আজকে দলীয়করণ, এদেশে সুশাসন নেই, নিরাপদ পানি পাওয়া যায় না। সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে পারে না, ভেজাল নিয়ন্ত্রণ করতে পারে না। এর কারণ হচ্ছে এই সরকার জনগণের ভোটের সরকার নয়, গণতান্ত্রিক সরকার নয়। সেজন্য তাদের কাছে জনগনের স্বার্থ গুরত্বপূর্ণ নয়, তারা নিজেরা সিন্ডিকেট করে লুট করছে, মুনাফা নিচ্ছে।

বিএনপি মহাসচিবের সভাপতিত্বে আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন-পূর্ব এশিয়ার সাবেক উপদেষ্টা অধ্যাপক মোজাম্মেল হক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ইন্টারনেটের মাধ্যমে বক্তব্য রাখেন। বিএনপির অধ্যাপক আব্দুল কুদ্দুস, অধ্যাপক তাজমেরী এস এ ইসলাম, খায়রুল কবির খোকনসহ কেন্দ্রীয় অঙ্গসংগঠনের নেতারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে বিএনপি সমর্থিত চিকিতসকরা বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে র‌্যালী বের করে।এতে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ কেন্দ্রীয় নেতারা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ