Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুতিনের সাথে আলোচনার জন্য ‘ন্যাটোকে বিভক্ত’ করছে ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৬:১২ পিএম

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ থাকা সত্ত্বেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য ফ্রান্স ‘ন্যাটোকে বিভক্ত’ করছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ।

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, জার্মানি এবং তুরস্কের সাথে, পুতিনের সাথে একটি উন্মুক্ত সংলাপের পথ খোলা রাখতে চায়, যখন মধ্য ইউরোপীয় দেশগুলো একটি পরিষ্কার বিরতির জন্য চাপ দিচ্ছে। পশ্চিমা কর্মকর্তারা মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে এ তথ্য জানিয়েছেন যখন ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীরা যুদ্ধ নিয়ে আলোচনা করতে ব্রাসেলসে মিলিত হয়েছিল।

এই পদক্ষেপের ফলে পোল্যান্ড ম্যাখোঁকে তিরস্কার করে বলেছে, ‘কেউ হিটলারের সাথে আলোচনা করেনি।’ ‘মিস্টার প্রেসিডেন্ট ম্যাখোঁ, আপনি পুতিনের সাথে কতবার আলোচনা করেছেন, আপনি কি অর্জন করেছেন? আপনি কি কোন কাজ বন্ধ করেছেন?’ পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি এই সপ্তাহের শুরুতে বলেছিলেন। ম্যাখোঁর কার্যালয় প্রতিক্রিয়া জানায় যে, পুতিনের পক্ষে পশ্চিমা দেশগুলোর দাবি এবং তাদের উপেক্ষা করার জন্য রাশিয়ার মূল্য বোঝা গুরুত্বপূর্ণ।

পোল্যান্ড এবং বাল্টিক রাজ্যগুলি উদ্বিগ্ন যে, রাশিয়া যে কোনও ফলাফলকে বিজয় হিসাবে উপস্থাপন করতে পারে তা ইউরোপীয় নিরাপত্তার জন্য গুরুতর প্রভাব ফেলবে। অন্যান্য দেশের কাছে, পুতিনকে সন্তুষ্ট করার সম্ভাবনা কম এবং যুদ্ধটি অগোছালোভাবে শেষ হওয়ার আশঙ্কা রয়েছে। তবে ন্যাটো কর্মকর্তারা একমত যে, যুদ্ধ শেষ হয়নি এবং রাশিয়া ইউক্রেনের পূর্বে ধীরগতিতে অগ্রগতি করছে।

বুচা হত্যাযজ্ঞের পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে, তবে ন্যাটো বৈঠকে নিষেধাজ্ঞা নয়, অস্ত্রের দিকে মনোনিবেশ করা হবে। ম্যাখোঁ বারবার পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে মধ্যস্থতা করার জন্য কাজ করেছেন, ফেব্রুয়ারির শুরু থেকে, রাশিয়ান নেতাকে ১৬ বার ফোন করেছেন এবং মস্কো ভ্রমণ করেছেন। সূত্র: দ্য টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ