Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া ইউক্রেনে নতুন করে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে: ন্যাটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৫:৪৯ পিএম

ইউক্রেনীয় কর্মকর্তারা বুধবার রাশিয়ার সীমান্তের কাছে তিনটি প্রদেশ থেকে বেসামরিকদের সরিয়ে নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। তারা দাবি করেছেন যে, রুশ সেনারা ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণ শহরগুলোতে তাদের আক্রমণ বাড়িয়ে চলেছে। এর আগে ন্যাটোও দাবি করেছে যে, রাশিয়া সীমান্তে ফের সৈন্য সমাবেশ করছে।

স্থানীয় কর্মকর্তারা পূর্ব দোনেৎস্ক অঞ্চলে নতুন করে রাশিয়ার গোলাবর্ষণের খবর দিয়েছেন, এতে অন্তত পাঁচজন নিহত হয়েছে এবং পার্শ্ববর্তী লুহানস্ক জেলার সেভেরোডোনেটস্কে ১০টি উচ্চ ভবনে আগুন লেগেছে। মার্কিন বিশ্লেষকরা বলেছেন, রাজধানী কিয়েভকে ঘিরে রাখা হাজার হাজার সৈন্য প্রত্যাহার করার পর মস্কো ধীরে ধীরে পূর্ব সীমান্ত প্রদেশে তার সামরিক অভিযানের কেন্দ্রবিন্দু স্থানান্তর করতে শুরু করেছে।

এর আগে, জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে দুই দিনের শীর্ষ সম্মেলনের উদ্বোধন করে ন্যাটোর সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গ বলেন, রুশ আক্রমণকারীদের প্রতিহত করার জন্য ইউক্রেনীয় সৈন্যরা যুদ্ধ করার সময় সদস্যরা কিয়েভকে অতিরিক্ত সামরিক সরঞ্জাম সরবরাহ করতে পারে সে বিষয়ে আলোচনায় ফোকাস করা হবে। যুদ্ধ একটি ‘গুরুত্বপূর্ণ পর্যায়ে’ পৌঁছেছিল, সাবেক নরওয়েজিয়ান প্রধানমন্ত্রী স্টলটেনবার্গ বলেছেন, তিনি পূর্ব ইউক্রেনের ডনবাসের জন্য যুদ্ধের ভবিষ্যদ্বাণী করেছিলেন, যেখানে রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা ২০১৪ সাল থেকে ইউক্রেনীয় সৈন্যদের সাথে লড়াই করেছে।

সেক্রেটারি-জেনারেল বলেন, ‘রাশিয়া তাদের শক্তিশালী করার জন্য, তাদের পুনরায় সরবরাহ করার জন্য, তাদের পুনরায় সশস্ত্র করার জন্য এবং তারপরে তাদের পূর্ব দিকে নিয়ে যাওয়ার জন্য উত্তর দিক থেকে সৈন্য সরিয়ে নিচ্ছে যেখানে আমরা একটি বড় আক্রমণের আশঙ্কা করছি।’ তিনি বলেছিলেন যে, এটি এখনও ‘আন্তর্জাতিক ব্যবস্থা পুনর্লিখন’ করার জন্য রাশিয়ান নেতার উচ্চাকাঙ্ক্ষা প্রকাশ করে। সূত্র: মিরর, ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ