Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অমুসলিমরা কি করবে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ভারতের দিল্লির বেশ কয়েকটি এলাকায় গোশত বিক্রির দোকান বন্ধের নির্দেশ দিয়েছে পৌর কর্পোরেশন। গত মঙ্গলবার দক্ষিণ দিল্লির মেয়র নির্দেশ দিয়ে বলেছেন, আগামী সোমবার পর্যন্ত দোকান বন্ধ থাকবে। নবরাত্রি উপলক্ষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর এই প্রেক্ষিতেই সরব হয়েছেন জেকেএনসি নেতা ওমর আবদুল্লাহ। তার বক্তব্য, সংখ্যাগরিষ্ঠতাবাদ যদি দক্ষিণ দিল্লির জন্য ঠিক হয় তাহলে তা জম্মু-কাশ্মীরের জন্যও সঠিক হওয়া উচিত।
নির্দেশিকায় দক্ষিণ দিল্লি পৌর কর্পোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘নবরাত্রির সময় মানুষ পেয়াঁজ- রসুনও খাওয়া থেকে বিরত থাকেন। ফলে এই কয়েকদিন প্রকাশ্যে বা মন্দিরের কাছে গোশত বিক্রি হওয়ার দৃশ্যও তারা এড়িয়ে যেতে চান তারা।’

এরপরই সরব হন ওমর আবদুল্লাহ। উৎসবকে সামনে রেখে পৌর কর্পোরেশনের সিদ্ধান্তের নিন্দা করেছেন এই নেতা। তিনি টুইট করে বলেছেন, ‘রমজানে আমরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কিছু খাই না। আমার মনে তাহলে প্রতিটি অ-মুসলিম মানুষকে তখন জনসমক্ষে খাওয়া থেকে বারণ করা যেতে পারে। বিশেষ করে মুসলিম অধ্যুষিত এলাকায়। যদি সংখ্যাগরিষ্ঠতা দিল্লির জন্য ঠিক হয় তাহলে সেটা জম্মু-কাশ্মীরের জন্যও ঠিক।’ সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

Show all comments
  • Saiful Bashar ৭ এপ্রিল, ২০২২, ১০:৫১ এএম says : 0
    ধীরে ধীরে একটা পুরো রাষ্ট্র কিভাবে সাম্প্রদায়িক হয়ে উঠে তার চাক্ষুস উদাহরণ মুদির ইন্ডিয়া।
    Total Reply(0) Reply
  • Utpal Chowdhury ৭ এপ্রিল, ২০২২, ১০:৫১ এএম says : 0
    খাবার ও পোশাক যার যার রুচি মতো হউক। ধর্মান্ধতা থেকে বিশ্বমুক্তি পাক।
    Total Reply(0) Reply
  • Akther Hussain ৭ এপ্রিল, ২০২২, ১০:৫২ এএম says : 0
    সারাবিশ্বে কোথাও দেখেনি নিজস্ব ধর্মের খাবারের উপর সরকার থেকে নিষেধাজ্ঞা দিতে। আজব এক ধর্মান্ধ দেশ খাবারের উপর নিষেধাজ্ঞা দেয়।
    Total Reply(0) Reply
  • Aminur Rashid ৭ এপ্রিল, ২০২২, ১০:৫২ এএম says : 0
    ভালো উদ্যোগ, বাংলাদেশও ফলো করতে পারে। এমন অনেক কিছুই আছে যা মুসলমানদের অস্বস্তিতে ফেলে দেয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ