Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

চীনে ভুমিকম্প
চীনে ভ‚মিকম্প আঘাত হেনেছে। দেশটির সিচুয়ান প্রদেশের ইবিন শহরের শিংওয়েন কাউন্টিতে ৫ দশমিক ১ মাত্রার ভ‚মিকম্প অনুভ‚ত হয়েছে। চায়না আর্থকেয়াক নেটওয়ার্কস সেন্টার (সিইএনসি) জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সকালে ভ‚মিকম্পটি আঘাত হানে। এক প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় বুধবার সকাল ৭টা ৫০ মিনিটে ভ‚মিকম্পটি আঘাত হেনেছে। সিইএনসি জানিয়েছে, ভ‚মিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। এখনও পর্যন্ত ওই ভ‚মিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। এর আগে গত ২৬ মার্চ চীনের কিনঘাই প্রদেশে ৬ মাত্রার একটি ভ‚মিকম্প আঘাত হানে। সিনহুয়া।


গুটাচ্ছে ইন্টেল
এবার রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে মার্কিন চিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইন্টেল কর্প। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়ায় তারা তাদের ব্যবসায়িক কার্যক্রম স্থগিত করেছে। রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর বিশ্বের অনেক বড় বড় প্রতিষ্ঠান দেশটি থেকে ব্যবসা গুটিয়ে নিয়েছে। সর্বশেষ এই তালিকায় যুক্ত হলো ইন্টেল। গত মাসে রাশিয়া এবং বেলারুশে গ্রাহকদের চালান স্থগিত করা হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়। কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা এবং দ্রæত শান্তিতে ফিরে আসার আহŸান জানাতে বিশ্ব স¤প্রদায়ের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে তারা। আল-জাজিরা।

১৯ ক‚টনীতিককে
ক‚টনীতি বিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার অভিযোগে রাশিয়ার ১৯ ক‚টনীতিককে বহিষ্কার করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যতোদ্রæত সম্ভব তাদের বেলজিয়াম ছাড়ারও নির্দেশ দিয়েছে সংস্থাটি। এক বিবৃতিতে ইইউ জানায়, সংস্থাটির পররাষ্ট্র এবং নিরাপত্তা বিষয়ক প্রতিনিধি জোসেপ বোরেলের সিদ্ধান্ত অনুযায়ী ব্রাসেলসে ইইউ সদর দপ্তরে নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের ১৯ ক‚টনীতিক তাদের মর্যাদা বিরোধী কার্যকলাপে জড়িত ছিলেন তাই তাদের চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে ফ্রান্স, নেদারল্যান্ড, সুইডেন, বেলজিয়াম ও স্পেন রাশিয়ার ক‚টনীতিকদের বহিষ্কার করেছিল। রয়টার্স।


৮৭ বার টিকা
জার্মানির এক ব্যক্তির বিরুদ্ধে অন্তত ৮৭ বার করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার স্থানীয় সংবাদপত্র ফ্রায়ে প্রেস এমন খবর জানিয়েছে। পত্রিকাটি জানিয়েছে ৬১ বছর বয়সী ওই ব্যক্তি জার্মানির পূর্বাঞ্চলের সাক্সোনি ও সাক্সোনি-আনহাল্ট রাজ্যের টিকা কেন্দ্রগুলো থেকে টিকা নেন। তবে শুধু সাক্সোনি রাজ্যেই তিনি ৮৭ বার টিকা নিয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। ফলে তার টিকা নেওয়ার সংখ্যা আরও বেশি হতে পারে বলে মনে করা হচ্ছে। ওই ব্যক্তি এক দিনে সর্বোচ্চ ৩ বার টিকা নেন বলে জানা গেছে। ডয়চে ভেলে।


মৃত্যুর মিছিল
কোভিডের কারণে মৃত্যুর মিছিল নেমেছে হংকং-এ। অবস্থা এত ভয়াবহ হয়েছে যে কফিন সংকটে পড়েছে চীনের এই অঞ্চলটি। বৈশ্বিক এই অর্থনৈতিক হাবটি এখন অন্ত্যেষ্টিক্রিয়ায় ব্যস্ত হয়ে পড়েছে। সেখানকার এক অন্ত্যেষ্টিক্রিয়া প্রতিষ্ঠানের পরিচালক লক চুং বলেন, আমি কখনো একসঙ্গে এতগুলো লাশ দেখিনি। সাধারণ অবস্থায় যেখানে এক মাসে গড়ে ১৫টি লাশ আসে তাদের কাছে, সেখানে গত মার্চ মাসে এসেছে ৪০টি। ৩৭ বছর বয়স্ক চুং বলেন, আমি কখনো মৃতের পরিবারকে এত হতাশ, বিপর্যস্ত এবং অসহায় অবস্থায় দেখিনি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ