Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বার্লিনে রাস্তায় রাশিয়ার সমর্থনে বিরাট শোভাযাত্রা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ৬:৫৬ পিএম

জার্মানিতে বসবাসরত রাশিয়ানদের প্রতি ক্রমবর্ধমান বৈরিতার প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য গত রোববার বার্লিনে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল। সেখানে যোগ দিয়েছিলেন ইউক্রেন আক্রমণের সমর্থনকারীরাও। তবে দেশটির রাজনীতিবিদরা এর তীব্র সমালোচনা করেছেন।

অলিম্পিক স্টেডিয়ামে আয়োজিত ওই সমাবেশে ৪০০টি গাড়ি ও প্রায় ৯০০ বিক্ষোভকারী অংশ নিয়েছিলেন। গাড়িগুলোতে রাশিয়ার পতাকা আঁকা ছিল এবং একটিতে ‘জেড’ চিহ্ন ছিল, যার অর্থ ছিল রাশিয়ার অভিযানের সাথে একাত্মতা। অংশগ্রহণকারীরা দেশাত্মবোধক রাশিয়ান গান গেয়েছেন বলে জানা গেছে।

সংগঠক হিসাবে চিহ্নিত একজন গাড়ি মেকানিক ক্রিশ্চিয়ান ফ্রেয়ার তার গাড়ির সামনে ‘আমরা কি পরবর্তী শিকার?’ স্লোগান লিখে রেখেছিলেন। তিনি নাৎসিদের অধীনে ইহুদিদের নিপীড়নের সাথে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জার্মানিতে রাশিয়ানদের উপরে নিপীড়নের সাথে তুলনা করেছেন এবং বলেছেন যে, জার্মান স্কুলগুলোতে রাশিয়ার বিষয়ে যে প্রোপাগণ্ডা চালানো হচ্ছে তাতে বিক্ষোভে অংশগ্রহণকারীরা ক্ষুব্ধ ছিলেন।

জার্মানিতে ইউক্রেনের রাষ্ট্রদূত আন্দ্রি মেলনিক বলেছেন, তিনি আতঙ্কিত হয়েছিলেন এ বিক্ষোভ দেখে। এটি দৃশ্যত পুলিশের কাছে আগে থেকে নিবন্ধিত ছিল এবং এর সুরক্ষাও নিশ্চিত করা ছিল, বিশেষ করে এমন দিনে যখন ইউক্রেনের বুচা শহরে শত শত বেসামরিক লোকের বিরুদ্ধে নৃশংসতা চালানো হয়েছিল।

ফ্রেয়ার, যিনি রাশিয়া থেকে চলে আসার পর ২০০১ সাল থেকে জার্মানিতে বসবাস করছেন, বলেছেন, তার মূল লক্ষ্য ছিল বার্লিনে রাশিয়ান বা রুশ বংশোদ্ভূত লোকদের প্রতি ক্রমবর্ধমান শত্রুতার প্রতি দৃষ্টি আকর্ষণ করা। তিনি বিল্ড পত্রিকাকে বলেন, বিপুল ভোটার উপস্থিতিতে তিনি বিস্মিত হয়েছেন। ‘আমি প্রায় ৩০টি গাড়ি দেখানোর আশা করেছিলাম,’ তিনি বলেছিলেন, ‘আমি এখনও হতবাক যে এত লোক এসেছিল।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ