Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক লেনদেন স্থিতিশীল করার চেষ্টা করছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ৬:১২ পিএম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বুধবার বলেছেন যে, তার সরকার রাশিয়ার সাথে অর্থনৈতিক লেনদেন স্থিতিশীল করার জন্য কাজ করছে। ভারত ইউক্রেনে বেসামরিক হত্যার নিন্দা করার এবং একটি স্বাধীন তদন্তের আহ্বান জানানোর একদিন পরে তিনি এ কথা বলেন।

জয়শঙ্কর সংসদে আইন প্রণেতাদের বলেছিলেন যে, রাশিয়া একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার হিসাবে অব্যাহত রয়েছে এবং ‘ভারত ও রাশিয়ার মধ্যে অর্থনৈতিক লেনদেন স্থিতিশীল করার’ প্রচেষ্টা চলছে। রাশিয়া ভারতের প্রতিরক্ষা সরঞ্জামের প্রধান সরবরাহকারী। কিন্তু সামগ্রিক বার্ষিক বাণিজ্যের পরিমাণ গত কয়েক বছরে গড় প্রায় ৯০০ কোটি ডলার।

সরকারী সূত্র আগেই বলেছে যে, ভারত সরকার রুপি-রুবেল বাণিজ্য ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চাইছে। মঙ্গলবার জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি, নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে বলেছেন যে, ভারত ইউক্রেনের বুচায় বেসামরিক হত্যার নিন্দা করেছে এবং একটি স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে। তবে মস্কো বেসামরিক নাগরিকদের টার্গেট করার কথা অস্বীকার করেছে।

নয়াদিল্লি বারবার ইউক্রেনে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে, কিন্তু মস্কো এবং পশ্চিমের সাথে তার কূটনৈতিক সম্পর্কের ভারসাম্য বজায় রাখার কারণে যুদ্ধের বিষয়ে জাতিসংঘের বিভিন্ন প্রস্তাব থেকে বিরত রয়েছে। গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন যে, কোয়াড গ্রুপের দেশগুলোর মধ্যে একমাত্র ভারতই ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কাজ করার ক্ষেত্রে ‘কিছুটা নড়বড়ে’ ছিল।

অন্যান্য কোয়াড দেশগুলো - মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং অস্ট্রেলিয়া - রাশিয়ান সংস্থা বা ব্যক্তিদের উপরে নিষেধাজ্ঞা দিয়েছে, ভারত তার সামরিক সরঞ্জামের বৃহত্তম সরবরাহকারীর উপর নিষেধাজ্ঞা আরোপ করেনি। ইউক্রেন সঙ্কটের কথা বলতে গিয়ে, জয়শঙ্কর আইনপ্রণেতাদের বলেছিলেন যে ভারত ‘শান্তির দিক’ বেছে নিয়েছে।

‘এটি আমাদের নীতিগত অবস্থান এবং জাতিসংঘ সহ আন্তর্জাতিক ফোরাম এবং বিতর্কগুলোতে ধারাবাহিকভাবে আমাদের অবস্থানকে নির্দেশিত করেছে,’ তিনি বলেন, রক্ত ঝরিয়ে এবং নিরপরাধ জীবনের মূল্য দিয়ে কোনো সমাধান পাওয়া যাবে না। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ