Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওয়াশিংটনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের সভা

যুক্তরাষ্ট্র থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ৮:২৫ এএম

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিংকেনের মধ্যে দু’দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির দিনে দ্বিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়েছে।

গত ৪ এপ্রিল সোমবার ওয়াশিংটনের স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে শুরু হয়ে পৌনে এক ঘণ্টার এই বৈঠক চলে।

বৈঠকের শুরুতে দেওয়া বক্তব্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে দুদেশে সম্পর্ক এগিয়ে নিতে চায় যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, অর্থনীতির বিবেচনায় দক্ষিণ এশিয়ায় শীর্ষ অবস্থানে আছে বাংলাদেশ। বাণিজ্য, অর্থনীতিসহ বহু ক্ষেত্রে আমাদের কাজ করার অনেক সুযোগ রয়েছে। ব্লিংকেন জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বিশ্বে নেতৃত্বদাতা দেশ হিসেবে বাংলাদেশের প্রশংসা করেন। পাশাপাশি রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্যও বাংলাদেশের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন যে রুদ্ধদ্বার আলোচনা হয়েছে তা নিয়ে গণমাধ্যমকে ব্রিফ করেছেন। তিনি বলেন, ‘আগামী ৫০ বছর ও তারপরে সম্পর্ককে এগিয়ে নিতে চাই আমরা। আমাদের মধ্যে জলবায়ু পরিবর্তন, শান্তিরক্ষা মিশন, মানবাধিকার প্রভৃতি ইস্যুতে কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে।’
দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমেদ চৌধুরী।

মোমেন-ব্লিনকেন বৈঠক বিষয়ে স্টেট ডিপার্টমেন্টের বিবৃতি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি জে ব্লিনকেন নিরাপদ ও সমৃদ্ধ গণতান্ত্রিক সমাজের ভিত্তি মানবাধিকার, আইনের শাসন ও ধর্ম চর্চার স্বাধীনতা নিশ্চিতের তাগিদ দিয়েছেন। তিনি এসবের গুরুত্বের বিষয়টি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে আলাপে পুনর্ব্যক্ত করেছেন। মুখপাত্র নেড প্রাইসকে উদ্বৃত করে সোমবার অনুষ্ঠিত বৈঠকের বিষয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আনুষ্ঠানিক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। স্টেট ডিপার্টমেন্টর তরফে মুখপাত্রকে উদ্বৃত করে বিবৃতিটি প্রচার (রিডআউট) করা হয়।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন ও সম্পর্কের প্রতিফলন হিসেবে সেক্রেটারি অফ স্টেট এন্টনি জে. ব্লিনকেন সোমবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। সেক্রেটারি অব স্টেট ব্লিনঙ্কেন এবং পররাষ্ট্রমন্ত্রী মোমেন সম্পর্কের অভূতপূর্ব অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন। একই সঙ্গে ফুলব্রাইট বিনিময়সহ দুই দেশের জনগণের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠাসহ গত অর্ধ শতাব্দীতে পারস্পরিক সহযোগিতার যেসব প্রতিফলন ছিল তা নিয়ে কথা বলেন।

উচ্চ পর্যায়ের ওই বৈঠকে জলবায়ু সংকট মোকাবেলায় বিদ্যমান সহযোগিতা, গণহত্যার শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীর চাহিদা এবং জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মাধ্যমে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা করেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ