Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বুচার ঘটনা নিয়ে মিথ্যা ছড়ানো হচ্ছে: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ৯:১০ পিএম

ইউক্রেনের বুচা শহরের পরিস্থিতি রাশিয়াকে অসম্মানিত করার এবং পশ্চিমা নিষেধাজ্ঞার ন্যায্যতা দেওয়ার জন্য একটি মিথ্যা প্রচারণা, এবং যা ঘটেছে তার একটি সত্যিকারের তদন্ত ন্যাটো দেশগুলো চাইছে না। রাশিয়ার পার্লামেন্ট স্টেট ডুমার স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোদিন মঙ্গলবার এ কথা বলেছেন।

‘একমাত্র উদ্দেশ্য হল রাশিয়াকে অসম্মান করা, নিষেধাজ্ঞার ন্যায্যতা, অস্ত্র সরবরাহ এবং অন্যান্য বন্ধুত্বপূর্ণ কর্মের পাশাপাশি ইউক্রেনের পরিস্থিতি আরও খারাপ করা,’ ভলোদিন বলেন, ‘ন্যাটো দেশগুলির জন্য একটি তদন্ত কোন কাজে আসে না, (যেহেতু) অপরাধীদের ইতিমধ্যেই পাওয়া গেছে।’ ‘কোনও তথ্য নেই, শুধু মিথ্যা। ইউক্রেনীয় মিডিয়াকে তাদের পোস্ট করা ফটো প্রমাণ মুছে দিতে হয়েছিল, যেহেতু তথ্যটি নিশ্চিত করা হয়নি। কিন্তু কেউই আর এই সমস্ত কিছুকে পাত্তা দেয় না,’ স্পিকার ভলোডিন উপসংহারে বলেছিলেন।

এদিকে, রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ মঙ্গলবার টেলিগ্রামে লিখেছেন ইউক্রেনের বুচা শহরের পরিস্থিতি ইউক্রেনের জাল প্রচারের আরেকটি উদাহরণ। ‘কম্পিউটার গেম থেকে তোলা একটি বিমানের ছবি। আচারের বয়ামে একটি ড্রোন নামানো হয়েছে। ‘মৃত বীর’ যারা একটি রাশিয়ান যুদ্ধজাহাজের কাছে আত্মসমর্পণ করেছিল। এবং এখন বুচা,’ তিনি বলেছিলেন। মেদভেদেভের মতে, ‘এটি সমস্ত জাল খবর ইউক্রেনীয় প্রচার-প্রচারকদের উদ্ভট কল্পনা দ্বারা তৈরি।’

রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান উল্লেখ করেছেন, ‘অসংখ্য জনসংযোগ সংস্থা এবং ‘ট্রল কারখানা’ পশ্চিমা সরকারগুলো দ্বারা স্পনসর করা হয়েছে এবং তাদের অলাভজনক এবং এনজিওগুলি এই সব ঘটনা প্রচারের জন্য প্রচুর অর্থ পায়।’ তার দৃষ্টিতে, ‘জাতীয়তাবাদী ব্যাটালিয়ন এবং আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনী থেকে বিক্ষুব্ধ জন্তুরা রাশিয়াকে অমানবিক করার জন্য এবং যতটা সম্ভব তার ভাবমূর্তিকে কলঙ্কিত করার জন্য তাদের নিজস্ব বেসামরিক মানুষকে হত্যা করতে প্রস্তুত।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ