Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের বিষয়ে যুক্তরাষ্ট্রের ‘নির্লজ্জ হস্তক্ষেপে’ নিন্দা রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ৫:২৯ পিএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মঙ্গলবার বলেছেন যে, পাকিস্তানের রাজনৈতিক সঙ্কট ‘কোন সন্দেহের অবকাশ রাখে না’ যে মার্কিন যুক্তরাষ্ট্র ‘অবাধ্য’ প্রধানমন্ত্রী ইমরান খানকে শাস্তি দিতে চেয়েছিল।

রাশিয়ার পররাষ্ট্র দফতরের জারি করা একটি বিবৃতিতে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে উৎখাত করার একটি কথিত ষড়যন্ত্রে জড়িত থাকার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে কঠোর সমালোচনা করা হয়েছে, এই বলে যে, বিরোধীরা পশ্চিমা পরাশক্তির সাথে মিশেছে।

মুখপাত্র মারিয়া জাখারোভা তার বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে তার নিজের ‘স্বার্থপর উদ্দেশ্যে’ পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে ‘নির্লজ্জ হস্তক্ষেপ’ করার জন্য অভিযুক্ত করেছেন, দাবি করেছেন যে, ২৩ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী ইমরানের মস্কো সফর ছিল অনাস্থা প্রস্তাবের মূল কারণ।

বিবৃতিতে ক্ষমতাসীন পিটিআই-এর দাবির উদ্ধৃতি দেওয়া হয়েছে, দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ওয়াশিংটনে পাকিস্তানি রাষ্ট্রদূতকে ডেকেছেন এবং পরবর্তীতে রাষ্ট্রদূত আসাদ মজিদকে ‘ইউক্রেনের ঘটনায় পাকিস্তানি নেতৃত্বের ভারসাম্যপূর্ণ প্রতিক্রিয়ার নিন্দা’ করার আহ্বান জানিয়েছেন।

রাশিয়া যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা প্রতিপক্ষের বিরুদ্ধে প্রধানমন্ত্রী ইমরানের উপর ‘অভদ্র চাপ’ দেয়ার এবং আল্টিমেটাম দাবি করার অভিযোগ করেছে। ‘তারা এটা স্পষ্ট করে দিয়েছে যে ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দিলেই যুক্তরাষ্ট্রের সাথে অংশীদারিত্ব সম্ভব,’ বিবৃতিতে বলা হয়েছে, ভিন্নমত পোষণকারী দলের সদস্যদের ঘুষ দেওয়ার জন্য বিদেশী তহবিল ব্যবহার করা হয়েছিল।

রাশিয়ার পররাষ্ট্র দপ্তর বজায় রেখেছে যে, প্রধানমন্ত্রী ‘বারবার বলেছেন যে তার বিরুদ্ধে ষড়যন্ত্র বিদেশ থেকে অনুপ্রাণিত এবং অর্থায়ন করা হয়েছিল’ যোগ করে, ‘আমরা আশা করি পাকিস্তানি ভোটাররা যখন নির্বাচনে আসবে তখন এই পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হবে, যা জাতীয় পরিষদ ভেঙে যাওয়ার ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হওয়া উচিত।

এদিকে, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি মঙ্গলবার বলেছেন যে, পাকিস্তানের সমাজে উদ্বেগের প্রাথমিক কারণ অভ্যন্তরীণ বিষয়ে বহিরাগত হস্তক্ষেপ থেকে উদ্ভূত হয়েছে, যোগ করেছেন যে, জাতীয় নিরাপত্তা কমিটি (এনএসসি) বিদেশী হস্তক্ষেপের রিপোর্ট করেছে এবং এটি অনুপযুক্ত বলে মনে করেছে। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ