Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের হুঁশিয়ারি কিমের বোনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ৩:১৯ পিএম

উত্তর কোরিয়ার একনায়ক শাসক কিম জং উনের মতোই তার বোন কিম ইয়ো জং-ও যে হুঁশিয়ারির সুরে কথা বলায় কম যান না তার পরিচয় আগেও পাওয়া গিয়েছে। এবার তিনি হুমকি দিলেন পরমাণু অস্ত্র প্রয়োগ করে দক্ষিণ কোরিয়ার গোটা সেনাবাহিনীকে দখল করে ফেলার। গত ৩ দিনে দু’ বার তিনি হুমকি দিলেন দক্ষিণ কোরিয়াকে। তার এমন হুমকিকে তাই হালকা ভাবে দেখতে রাজি নয় ওয়াকিবহাল মহল।

কেন হঠাৎ এমন ‘রণং দেহি’ মূর্তি ধারণ করলেন কিম ইয়ো জং? আসলে এর পিছনে রয়েছে গত সপ্তাহে করা দক্ষিণ কোরিয়ার সেনাপ্রধান সুহ উকের একটি মন্তব্য। শুক্রবার তিনি দাবি করেছিলেন, উত্তর কোরিয়া যদি মিসাইল ছোঁড়ার প্রস্তুতি নেয়, তাহলে দক্ষিণ কোরিয়ারও ক্ষমতা রয়েছে নিখুঁত ও অব্যর্থ লক্ষ্যে কিমের দেশে হামলা চালানোর।

এই মন্তব্যের জবাবেই কিম ইয়ো জং বলেন, এই ধরনের ‘পাগলামিতে’ ভরা মন্তব্য করে খুব বড় ভুল করেছেন দক্ষিণ কোরিয়ার সেনানায়ক। এরপরই তিনি হুমকি দেন, যদি দক্ষিণ কোরিয়া আঘাত হানতে চায়, তাহলে তাদের ফল ভুগতে হবে। তার কথায়, ‘যদি আমাদের বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগ করতে চায় দক্ষিণ কোরিয়া, তাহলে আমাদের পরমাণু অস্ত্রগুলি ব্যবহার করা হবে।’ তবে উত্তর কোরিয়া যে প্রথমে পরমাণু অস্ত্র প্রয়োগ করবে না, তাও জানিয়েছেন কিমের বোন।

কয়েকদিন আগেই নিষিদ্ধ অস্ত্র পরীক্ষা নিরীক্ষা করতে দেখা গিয়েছে উত্তর কোরিয়াকে। ২০১৭ সালের পর এই প্রথম ওই অস্ত্র নিয়ে পরীক্ষা করেছে কিম প্রশাসন। এর মধ্যেই তার বোনের মন্তব্য ঘিরে দুই দেশের সম্পর্কের মধ্যে উত্তেজনার আঁচ আরও বাড়ল। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৫ এপ্রিল, ২০২২, ৬:০৯ পিএম says : 0
    রাজ কন্যার রাজকীয় কথাবার্তা,সাথে আছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ