Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডুবোচর থেকে বালু তুলতে পারবেন না সেলিম খান

অবৈধ সম্পদের খোঁজে দুদক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

চাঁদপুরের আলোচিত ইউপি চেয়ারম্যান সেলিম খানের পক্ষে দেয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার কোর্ট। হাইকোর্ট মেঘনার চাঁদপুর অঞ্চলের ডুবোচর থেকে সেলিম খানকে বালু উত্তোলনের অনুমতি দিয়েছিলেন। সরকারপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার কোর্ট এ আদেশ দেন।

আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান। সেলিম খানের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট এম. কে. রহমান ও মোমতাজ উদ্দিন ফকির।
আদেশের বিষয়ে কাজী মাইনুল হাসান সাংবাদিকদের বলেন, হাইকোর্টর আদেশ স্থগিত করে দিয়েছেন চেম্বার কোর্ট। একই সঙ্গে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনের শুনানির জন্য ২৫ এপ্রিল ধার্য করেন। এ আদেশের ফলে সেলিম খান চাঁদপুরের ডুবোচর থেকে বালু উত্তোলন করতে পারবেন না।
মেঘনা নদীতে (চাঁদপুর সদর ও হাইমচরে অবস্থিত ২১টি মৌজা এলাকায়) জনস্বার্থে নিজ খরচে হাইড্রোগ্রাফিক জরিপ করতে নির্দেশনা চেয়ে ২০১৫ সালে রিট করেন চাঁদপুর সদর উপজেলার ১০ নম্বর লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সেলিম খান। ওই রিটে ২০১৮ সালের ৫ এপ্রিল হাইকোর্ট রায় দেন। রায়ে চাঁদপুরের ২১টি মৌজায় অবস্থিত মেঘনার ডুবোচর থেকে বালু উত্তোলনের অনুমতি দিতে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি নির্দেশ দেয়া হয়। গত ১৫ মার্চ হাইকোর্টের দেয়া ওই আদেশ স্থগিত চেয়ে লিভ টু আপিল করে সরকারপক্ষ।
প্রসঙ্গত, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের জমি অধিগ্রহণের মাধ্যমে অন্তত ৩৫০ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টায় সদর থানার লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সেলিম খানের নাম আলোচনায় আসে। তার নেতৃত্বে সক্রিয় রয়েছে পাঁচ সদস্যের একটি সিন্ডিকেট। এই সিন্ডিকেট বিশ্ববিদ্যালয়ের জন্য নির্বাচিত সাড়ে ৬২ একর জমির অস্বাভাবিক উচ্চ মূল্য আদায়ের মাধ্যমে সরকারি অর্থ আত্মসাতের চেষ্টা চালায়। সরকারদলীয় প্রভাবশালী এক নারী মন্ত্রীর ছত্রছায়ায় সেলিম খান দীর্ঘ দিন ধরে মেঘনা নদীর ডুবোচর থেকে অবৈধভাবে বালু উত্তোলনসহ অপরাধমূলক নানা তৎপরতা চালাচ্ছেন। এ প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) সম্প্রতি ইউপি চেয়ারম্যান সেলিম খানের সম্পদ অনুসন্ধানে মাঠে নেমেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ