Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানি কন্যার গ্র্যামি জয়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

বিশ্বে সংগীতে সবচেয়ে সম্মানজনক পুরস্কার গ্র্যামি পেলেন পাকিস্তানি গায়িকা আরুজ আফতাব। তার গাওয়া ‘মহব্বত’ গানের জন্যই ‘গ্লোবাল পারফরম্যান্স বিভাগে’ সেরার শিরোপা ছিনিয়ে নিলেন আরুজ। বর্তমানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা।
আরুজ ২০০৫ সালে পাকিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান। সংগীত নিয়ে পড়াশোনা শুরু করেন বার্কলি কলেজ অফ মিউজিকে। ২০১৪ সালে মুক্তি পায় তার প্রথম গানের অ্যালবাম ‘বার্ড আন্ডার ওয়াটার’। প্রথম অ্যালবাম থেকেই তিনি নজরে পড়েছিলেন। এমনকী, তার প্রথম অ্যালবাম চার্ট বাস্টারেও বেশ কিছুদিন জায়গা করে নিয়েছিল। আরুজ গজল এবং শাস্ত্রীয় সংগীতে পারদর্শী।
তবে যে গানের জন্য গ্র্যামি পেলেন আরুজ, সেই ‘মহব্বত’ গানটি গোটা বিশ্বের সংগীত প্রেমীদের মুগ্ধ করেছিল। শুধু তাই নয় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সামার প্লে লিস্টের তালিকাতেও ছিল আরুজের এই গান।
সেরা নতুন শিল্পী বিভাগে আরুজ আফতাবের সঙ্গে মনোনয়ন পেয়েছিলেন অলিভিয়া রদ্রিগো, ফিনিয়াস, দ্য কিড লারোই এবং জিমি অ্যালেন। ১৯৯৬ সালে বেস্ট ট্র্যাডিশনাল ফোক অ্যালবাম ও বেস্ট ওয়ার্ল্ড মিউজিক অ্যালবামের জন্য গ্র্যামিতে মনোনয়ন পেয়েছিলেন উস্তাদ নুসরত ফতেহ আলি খান। সূত্র : খালিজ টাইমস, গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ