Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গোপসাগরের পার্শ্ববর্তী দেশগুলোর জলবায়ু সহযোগিতায় মথবলড আবহাওয়া কেন্দ্র চালু করতে চায় ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ৯:১৪ পিএম

প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বঙ্গোপসাগরের পার্শ্ববর্তী দেশগুলোর মধ্যে সহযোগিতা পুনরুজ্জীবিত করার জন্য ৩ মিলিয়ন মার্কিন ডলার নয়াদিল্লি-স্পন্সর উদ্যোগ ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি শ্রীলঙ্কা আয়োজিত মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশনের জন্য বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভের ভার্চুয়াল তিন দিনের শীর্ষ সম্মেলনের শেষ দিনে তিনি এ ঘোষণা দেন। -আরব নিউজ

বিমসটেক ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ভুটান, মায়ানমার, নেপাল এবং থাইল্যান্ড নিয়ে গঠিত একটি আঞ্চলিক সংস্থা।এ সংস্থার সদস্য সাতটি দেশই জলবায়ু পরিবর্তনের দ্বারা ক্রমবর্ধমানভাবে প্রভাবিত হয়েছে। যাদের সরাসরি বঙ্গোপসাগরে প্রবেশাধিকার রয়েছে, তারা চরম আবহাওয়ার ঘটনা যেমন: ঘূর্ণিঝড়, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, বন্যা, খরা, জলোচ্ছ্বাস এবং উপকূলীয় ক্ষয়-এর সম্মুখীন হচ্ছে।

মোদি বিমসটেক প্রতিনিধিদের বলেন, এই অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগের হুমকি সর্বদাই ছিল এবং আছে। তিনি জলবায়ু মডেলিংয়ের জন্য ২০১৪ সালে স্থাপন করা একটি মথবলড আবহাওয়া কেন্দ্রের পুনরুজ্জীবনের আহ্বান জানান। তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষ করে দুর্যোগ ঝুঁকি হ্রাসে সহযোগিতার জন্য আবহাওয়া ও জলবায়ু কেন্দ্র একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এবং কেন্দ্রের কাজ শুরু করার জন্য ভারত ৩ মিলিয়ন মার্কিন ডলাব মিলিয়ন অবদান রাখতে ইচ্ছুক। আবহাওয়া ও জলবায়ুর জন্য বিমসটেক কেন্দ্রটি ভারতের পূর্বাঞ্চলীয় শহর নয়ডায় মধ্যম পরিসরের আবহাওয়া পূর্বাভাসের জন্য জাতীয় কেন্দ্রে অবস্থিত।

নয়ডা কেন্দ্র থেকে ড. আশিস কুমার মিত্র আরব নিউজকে বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় সম্মিলিত প্রচেষ্টা বাড়ানোর জন্য ভারতের উদ্যোগ একটি "ভাল পদক্ষেপ"। কারণ, এই অঞ্চলটি জলবায়ু-পরিবর্তন বিপর্যয়ের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিশ্বের কয়েকটি দেশের অবস্থান। জলবায়ু সংকটে যা ঘটছে, তা হল তীব্র আবহাওয়ার পরিস্থিতি বেড়েছে। ভয়াবহ আবহাওয়ার পূর্বাভাস দিতে আমাদের প্রযুক্তি আছে, কিন্তু সহযোগিতা কম। বৃহত্তর সহযোগিতার মাধ্যমে এটি কার্যকর হবে বলেও তিনি উল্লেখ করেন।

দক্ষিণ ভারতের চেন্নাই শহরের অধ্যাপক এস জনকারাজন নামে একজন পরিবেশবাদী বলেন, মোদির ৩ মিলিয়ন ডলার তহবিলের ঘোষণা একটি "প্রগতিশীল পদক্ষেপ"। তিনি উল্লেখ করেন, শুধুমাত্র জলবায়ু পরিবর্তন নয়, মানব ক্রিয়াকলাপের কারণে পরিবেশগত বিপর্যয়ের দিকেও নজর দেওয়া উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ