Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পোশাক শ্রমিকদের বেতন-বোনাস ২০ রমজানের মধ্যে দেওয়ার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ৮:২০ পিএম

তৈরি পোশাক শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস আগামী ২০ রমজানের মধ্যে দেওয়ার আহবান জানিয়েছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। আজ সোমবার (৪ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে আইবিসির পক্ষ থেকে সরকার এবং পোশাক মালিকদের কাছে এ আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইবিসির সাধারণ সম্পাদক রাশেদুল আলম রাজু। এতে স্বাগত বক্তব্য দেন আইবিসির সভাপতি মীর আবুল কালাম আজাদ। সংবাদ সম্মেলনে শ্রম আইন সংশোধনী কমিটিতে আইবিসির প্রতিনিধি অন্তর্ভুক্ত করা এবং পোশাক খাতের জন্য নতুন ন্যূনতম মজুরি কাঠামো ঘোষণার উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়।

সাধারণ সম্পাদক রাশেদুল আলম রাজু তার বক্তব্যে বলেন, কিছু পোশাক মালিকরা প্রতি বছরই শ্রমিকদের মজুরি না দিয়ে ঈদের আগে পালিয়ে যায়। আবার কেউ কেউ শ্রমিকদের প্রাপ্ত বেতন ও বোনাস দিতে টালবাহানা করেন। এতে শ্রমিকদের ঈদ আনন্দ মাটি হয়ে যায়। এবার যাতে এই ধরনের কোনো ঘটনা না ঘটে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাচ্ছি। লিখিত বক্তব্যে বলা হয়, বাংলাদেশ শ্রম আইন সংশোধনের লক্ষ্যে সরকার গত মাসে মালিক ও শ্রমিক প্রতিনিধির সমন্বয়ে একটি ত্রিপক্ষীয় কমিটি গঠন করেছে। কমিটির ১৮ জন সদস্যের মধ্যে ১১ জন সরকারপক্ষের আর মালিকপক্ষের মাত্র ৩ জন।

আবার কমিটিতে মালিকপক্ষের ৩ জনের মধ্যে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প সেক্টর থেকেই দুইজন (বিজিএমইএ ও বিকেএমইএ) প্রতিনিধি রাখা হয়, কিন্তু তৈরি পোশাক শিল্পের বৃহত্তর শ্রমিক সংগঠনের জোট হলেও এই জোট থেকে কোনো প্রতিনিধি নেই। সংগঠনটির পক্ষ থেকে আরও বলা হয়, বর্তমানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি, করোনার প্রকোপসহ বিভিন্ন কারণে শ্রমিকদের জীবনযাত্রার ব্যয় অনেক বেড়েছে। তাদের জীবনযাপনের মান উল্লেখযোগ্য হারে কমেছে। এ কারণে বর্তমান মজুরিতে শ্রমিকদের পক্ষে ন্যূনতম জীবনমান বজায় রাখা সম্ভব হচ্ছে না। নতুন করে শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা জরুরি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ