Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের ডেপুটি স্পিকারের রুলের বিষয়ে শুনানি আগামীকাল পর্যন্ত মুলতবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ৭:৫২ পিএম

পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলি (এনএ) ডেপুটি স্পিকার কাসিম সুরি কর্তৃক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করার পরে এবং পরবর্তীতে প্রধানমন্ত্রীর পরামর্শে প্রেসিডেন্ট আরিফ আলভি এনএ ভেঙে দেয়ার পরে দেশের বর্তমান পরিস্থিতির বৈধতা নিয়ে সুপ্রিম কোর্ট সোমবার তার শুনানি মঙ্গলবার (আগামীকাল) দুপুর ১২টা পর্যন্ত স্থগিত করেছে।

পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বন্দিয়াল আগের দিন বলেছিলেন যে, আদালত আজ এই বিষয়ে একটি ‘যৌক্তিক আদেশ’ জারি করবে। প্রধান বিচারপতি, বিচারপতি ইজাজুল আহসান, বিচারপতি মাজহার আলম খান মিয়াঁখেল, বিচারপতি মুনিব আখতার এবং বিচারপতি জামাল খান মান্দোখাইলের সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্টের একটি বৃহত্তর বেঞ্চ - বিষয়টি নিয়ে তার মন্তব্য এসেছে।

শুনানির সময় বিচারপতি আহসান উল্লেখ করেন, অনাস্থা প্রস্তাবের কার্যক্রমে লঙ্ঘন হয়েছে।

বিচারপতি বান্দিয়াল পর্যবেক্ষণ করেছেন যে, অনাস্থা প্রস্তাবে ভোট দেয়ার আগে একটি বিতর্ক আইনে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছিল কিন্তু তা হয়নি। এদিকে, বিচারপতি আখতার ডেপুটি স্পিকারের সাংবিধানিক ক্ষমতা নিয়ে প্রশ্ন তোলেন। বিচারপতি আখতার বলেন, ‘আমি মনে করি না ডেপুটি স্পিকারের এ ধরনের রুল পাস করার ক্ষমতা ছিল, শুধুমাত্র স্পিকারই তা করতে পারেন।’

বিচারক বলেন, ‘ডেপুটি স্পিকার শুধুমাত্র স্পিকারের অনুপস্থিতিতে অধিবেশনের সভাপতিত্ব করেন।’ তার যুক্তির সময়, ফারুক এইচ নায়েক, যিনি পিপিপি এবং অন্যান্য বিরোধী দলগুলির প্রতিনিধিত্ব করছিলেন, দাবি করেছিলেন যে, ‘হুমকির চিঠি’ যার ভিত্তিতে রুল পাস করা হয়েছিল তা সংসদে কখনও দেখানো হয়নি। এখানে, সিজেপি পর্যবেক্ষণ করেছেন যে ডেপুটি স্পিকারের রায়ে নিরাপত্তা সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকের কথা বলা হয়েছে। ‘বিরোধীরা ইচ্ছাকৃতভাবে বৈঠকে যোগ দেয়নি,’ তিনি বলেন, চিঠির বিষয়টি সেখানে রাখা হয়েছিল। ‘এটির সব রাজনৈতিক দলের উত্তর দেওয়া দরকার,’ সিজেপি বলেছেন, সংসদীয় কমিটির বৈঠকটি গুরুত্বপূর্ণ ছিল।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের জন্য প্রেসিডেন্ট ইতিমধ্যেই নাম চেয়েছেন বলে বেঞ্চের দিকে ইঙ্গিত করে নায়েক আজ এই বিষয়ে একটি রায় দেওয়ার জন্য আদালতের কাছে আবেদন করেছিলেন। তবে বিচারপতি আহসান বলেছেন যে, আজ রায় দেওয়া অসম্ভব, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের সুদূরপ্রসারী ফলাফল হবে। ‘আমরা রাজনৈতিক দলগুলোর মতামতকে সম্মান করি।’ মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত শুনানি মুলতবি করে বিচারপতি বান্দিয়াল বলেন, ‘আমরা বাতাসে কোনো সিদ্ধান্ত দিতে পারি না।’ সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ