Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

টানা চতুর্থবার হাঙ্গেরির ক্ষমতায় থাকছেন ভিক্টর অরবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ৭:০৫ পিএম

হাঙ্গেরির সাধারণ নির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন দেশটির জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। গতকাল রোববারের এই ভোটে ভিক্টর অরবানের ফিদেজ পার্টি জয়ী হওয়ায় টানা চতুর্থবারের মতো ক্ষমতায় থাকছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ভোটের প্রাথমিক ফলাফলে দেখা গেছে, নির্বাচনে ৯৮ ভাগ ভোট পড়েছে। এর মধ্যে অরবানের ফিদেজ পার্টি ৫৩ দশমিক ১ শতাংশ ভোট পেয়েছে। আর পিটার মারকি-জে’র নেতৃত্বাধীন বিরোধী জোট ৩৫ শতাংশ ভোট পেয়েছে।
জাতীয় নির্বাচন অফিস বলছে, অরবানের ফিদেজ পার্টি ১৩৫ আসনে জয়ী হবে, যা দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ। আর বিরোধীরা পাবে ৫৬টি আসন। এ ছাড়া আওয়ার হোমল্যান্ড নামক একটি অতি-ডানপন্থী দলও ৭টি আসন জিতে পার্লামেন্টে প্রবেশ করবে।
জয় পাওয়ার পর সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া বক্তৃতায় ভিক্তর বলেন, ‘পুরো বিশ্ব দেখতে পাচ্ছে যে আমাদের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক, রক্ষণশীল, দেশপ্রেমের রাজনীতির ব্রান্ড জিতেছে। ইউরোপকে আমরা এই বার্তা দিতে চাই যে, এ জয় অতীত নয়, ভবিষ্যত।
প্রসঙ্গত, ২০১০ সাল থেকে প্রধানমন্ত্রীর দায়িত্বে আছেন ভিক্তর অরবান। এর আগে ১৯৯৮ থেকে ২০০২ পর্যন্ত ক্ষমতায় ছিলেন তিনি। পুতিনের বন্ধু হিসেবেও বেশ পরিচিত ভিক্তর অরবান। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ