Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বুচা শহরে বেসামরিক হতাহতের ঘটনায় রাশিয়া দায়ী নয়: ক্রেমলিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ৬:৫৭ পিএম

রাশিয়া ইউক্রেনের বুচা শহরে বেসামরিক নাগরিকদের হত্যার কথা অস্বীকার করেছে। ক্রেমলিন স্পষ্টভাবে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে যে, বুচায় বেসামরিক লোকদের হত্যার জন্য রাশিয়ান বাহিনী দায়ী ছিল। তারা রাস্তার সারিবদ্ধ মৃতদেহের ছবি ‘ভুয়া’ বলে দাবি করেছে।

সপ্তাহান্তে রাশিয়ার সেনাবাহিনীর ইউক্রেনের রাজধানী কিয়েভের উপকণ্ঠে বুচা শহরটি ছেড়ে যাবার কয়েকদিন পরে আন্তর্জাতিক মিডিয়ার সাংবাদিকরা বেসামরিক পোশাকে অনেক মৃতদেহ খুঁজে পান – তাদের মধ্যে অনেকের হাত বাঁধা ছিল। ইউক্রেনীয় কর্তৃপক্ষ রোববার বলেছে যে, তারা সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত করছে।

সোমবার সাংবাদিকদের সাথে কথা বলার সময়, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন যে, বুচার ঘটনা এবং ঘটনাক্রম ইউক্রেনের দাবিকে সমর্থন করে না। তিনি বলেন, রাশিয়ান ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা ভিডিও জাল এবং বিভিন্ন নকলের লক্ষণ চিহ্নিত করেছেন’। তিনি আরও বলেন, ‘আমরা দাবি করব যে অনেক আন্তর্জাতিক নেতা ঝাঁঝালো অভিযোগে তাড়াহুড়ো করবেন না এবং অন্তত আমাদের যুক্তি শোনেন।’

এদিকে, যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন, ইউক্রেনের বুচা শহরে কোন বেসামরিক হতাহতের ঘটনা ঘটেনি যখন এটি রাশিয়ান সশস্ত্র বাহিনীর দ্বারা নিয়ন্ত্রিত ছিল। তবে মার্কিন মিডিয়া রাশিয়ান সেনা প্রত্যাহারের পরে ইউক্রেনের সেনাবাহিনীর দ্বারা শহরটিতে গোলাবর্ষণের ঘটনা উপেক্ষা করেছে।

সংবাদমাধ্যম নিউজউইককে দেয়া সাক্ষাতকারে রাষ্ট্রদূত বলেন, ‘রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই মিথ্যা অভিযোগগুলোকে সম্পূর্ণরূপে প্রত্যাখ্যান করেছে,’ তিনি উল্লেখ করেছেন, বুচাতে রাশিয়ান সেনাদের দ্বারা বেসামরিক লোকদের হত্যার অভিযোগে এ মন্তব্য করা হয়েছে৷ ‘আমি উল্লেখ করতে চাই যে, রাশিয়ান সৈন্যরা ৩০ মার্চ বুচা ত্যাগ করেছে। ইউক্রেনীয় কর্তৃপক্ষ এই সমস্ত দিন নীরব ছিল, এবং এখন তারা হঠাৎ করেই রাশিয়ার ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য এবং রাশিয়াকে বদনাম করার জন্য চাঞ্চল্যকর ফুটেজ পোস্ট করেছে,’ আন্তোনভ বলেছেন।

‘আমি সম্পূর্ণ দায়িত্বের সাথে জোর দিয়ে বলতে চাই যে, যখন শহরটি রাশিয়ান সশস্ত্র বাহিনীর দ্বারা নিয়ন্ত্রিত ছিল তখন একজন বেসামরিক নাগরিকও সহিংসতার শিকার হয়নি। বিপরীতে, আমাদের সৈন্যরা বেসামরিকদের জন্য ৪৫২ টন মানবিক সহায়তা প্রদান করেছে,’ আন্তোনভ জোর দিয়েছিলেন। ‘এদিকে, রাশিয়ান সৈন্যরা চলে যাওয়ার ঠিক পরেই ইউক্রেনের সশস্ত্র বাহিনী বুচা শহরে গোলাবর্ষণ করেছিল তা মার্কিন যুক্তরাষ্ট্রে ইচ্ছাকৃতভাবে উপেক্ষা করা হয়েছিল। এটিই বেসামরিক হতাহতের কারণ হতে পারে। এতে বলা হয়েছে, কিয়েভ সরকার স্পষ্টভাবে তার নৃশংসতার জন্য রাশিয়াকে দায়ী করার চেষ্টা করছে,’ তিনি যোগ করেছেন।

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার বলেছে যে, রাশিয়ান সশস্ত্র বাহিনী গত ৩০ মার্চ কিয়েভ অঞ্চলে অবস্থিত বুচা ছেড়ে গেছে। অথচ, ইউক্রেনীয় নিরাপত্তা পরিষেবা অফিসাররা শহরে আসার পরে মাত্র চার দিন পরে ‘অপরাধের প্রমাণ’ আবির্ভূত হয়েছিল। মন্ত্রণালয় জোর দিয়েছিল যে, ৩১ মার্চ, শহরের মেয়র আনাতোলি ফেডোরুক একটি ভিডিও বার্তায় নিশ্চিত করেছিলেন যে, বুচাতে কোনও রাশিয়ান সেনা নেই। তবে, পিঠের পিছনে হাত বেঁধে রাস্তায় গুলি করে নিহত বেসামরিক নাগরিকদের বিষয়ে তিনি একটি কথাও বলেননি। সূত্র: তাস।

 



 

Show all comments
  • jack ali ৪ এপ্রিল, ২০২২, ৯:৫৩ পিএম says : 0
    All the barbarian around the world they are pathetic liars including our beloved country because they oppress us in every way.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ