Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে সাবেক সিজেপিকে মনোনীত করেছেন ইমরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ৫:৪৫ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সোমবার সাবেক প্রধান বিচারপতি (সিজেপি) গুলজার আহমেদকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর পদের জন্য মনোনীত করেছেন।

ঘোষণাটি পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরীর দ্বারা করা হয়েছিল, যিনি বলেছেন যে, প্রধানমন্ত্রী পিটিআই-এর কোর কমিটির অনুমোদনের পরে এই সিদ্ধান্ত নিয়েছেন। প্রাক্তন সিজেপি-এর মনোনয়নটি ২২৪-এ ধারার অধীনে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে নিয়োগের জন্য উপযুক্ত ব্যক্তিদের নাম প্রস্তাব করার জন্য প্রধানমন্ত্রী এবং বিদায়ী জাতীয় পরিষদের (এনএ) বিরোধীদলীয় নেতা শেহবাজ শরিফকে প্রেসিডেন্ট ডঃ আরিফ আলভির লেখা একটি চিঠি অনুসরণ করে।

জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যান করার একদিন পরে চিঠিটি এসেছিল এবং প্রেসিডেন্ট ইমরান খানের পরামর্শে সংসদের নিম্নকক্ষ ভেঙে দিয়েছিলেন। চিঠিতে বলা হয়েছে যে রোববার সংবিধানের ৫৮(১) অনুচ্ছেদের অধীনে জাতীয় পরিষদ এবং ফেডারেল মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট বলেছেন যে, প্রধানমন্ত্রী ইমরান সংবিধানের অনুচ্ছেদ ২২৪-এ(৪) এর অধীনে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর নিয়োগ না হওয়া পর্যন্ত পদে বহাল থাকবেন। আলভি দুজনকে বলেছিলেন যে, যদি তারা জাতীয় পরিষদ বিলুপ্ত হওয়ার তিন দিনের মধ্যে নিয়োগের বিষয়ে একমত না হন, তবে তারা বিদায়ী জাতীয় পরিষদের আট সদস্যের সমন্বয়ে স্পিকার দ্বারা গঠিত কমিটিতে দুজন মনোনীত ব্যক্তিকে প্রেরণ করবেন। যারা সেনেট, বা উভয়ই, কোষাগার এবং বিরোধী দল থেকে সমান প্রতিনিধিত্ব করে।

তবে, পিএমএল-এন সভাপতি ঘোষণা করেছেন যে, তিনি এই প্রক্রিয়ায় অংশ নেবেন না এবং এটিকে ‘অবৈধ’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আইন ভঙ্গ করেছেন এবং কীভাবে তারা বিরোধীদের কাছে যেতে পারেন তা নিয়ে প্রশ্ন তোলেন। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ