Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সংকটে সমমনা দেশগুলোর একসঙ্গে কাজ করা দরকার : ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১১:৩৭ পিএম

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, ইউক্রেন সংকট সমাধানে সমমনা দেশগুলোর একসঙ্গে কাজ করা খুব দরকার। তিনি বলেন, সেই দেশের উন্নয়ন বিশ্বের জন্য সুদূরপ্রসারী প্রভাব ফেলবে। তিনি ভারতের সাথে ব্রিটেনের সম্পর্ক জোরদার করা আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ বলেও মনে করেন। -এনডিটিভি

সফররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে ইউক্রেন সংকটে সমমনা দেশগুলির একসাথে কাজ করার প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, ইউক্রেন সঙ্কটের প্রেক্ষাপটে ভারতের সাথে ব্রিটেনের সম্পর্ক জোরদার করা আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ, আমরা আরও অনিরাপদ বিশ্বে বাস করছি। পুতিনের ইউক্রেনে ভয়ঙ্কর আক্রমণের ইঙ্গিত দেন তিনি।

তিনি বলেন, আমি মনে করি, এটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ যে, রাশিয়ার উপর নিষেধাজ্ঞা প্রয়োগ করা হয়েছে। ভারত-ইউকে স্ট্র্যাটেজিক ফিউচার ফোরামে ভাষণ দিয়ে তিনি এসব কথা বলেন। আলোচনায় প্রারম্ভিক মন্তব্যে মিসেস ট্রাস বলেন যে, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা এবং আন্তর্জাতিক আইনের নীতিগুলিকে সম্মান করা গুরুত্বপূর্ণ।

তার মন্তব্যের পর জয়শঙ্কর রোডম্যাপ ২০৩০ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে কথা বলেন, যা গত বছরের মে মাসে গৃহীত হয়েছিল আরও সুপ্রশস্ত সম্পর্কের জন্য। এমন আলোচনার আগে ব্রিটিশ হাইকমিশন এক বিবৃতিতে বলেছে যে, মিসেস ট্রাস জয়শঙ্করকে জানাবেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, গণতন্ত্রের উপর ‘আগ্রাসনকারীদের’ ‘জবরদস্তি’, যা কমাতে একসাথে কাজ করার গুরুত্বের উপর জোর দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ