Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

শোকজ তিন সন্তান কেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

শিক্ষক ও সরকারি কর্মচারী মিলে ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের ভোপালের এক হাজার কর্মী হতবাক। রাজ্য সরকারের কাছ থেকে নোটিশ পেয়ে তাদের মাথায় হাত। ওই নোটিশে তাদের প্রত্যেককে ২টির বেশি সন্তান থাকার জন্য শোকজ করা হয়েছে।

সংবাদমাধ্যমে রাজ্য সরকারের কর্মকর্তা এ কে মোডগিল বলেন, ‘ওইসব লোকজনকে শোকজ নোটিশ পাঠানো হয়েছে। অনেকেই এখন বলছেন সরকারি নিয়ম জানতেন না। অ্যাপয়েন্টমেন্ট লেটারে লেখা ছিল না।’
কী সেই আইন? ২০০০ সালে মধ্যপ্রদেশ সরকার একটি নির্দেশিকা জারি করে। সেখানে বলা হয় কোনও সরকারি কর্মচারী ২০০১ সালের ২৬ জানুয়ারির পর দুটির বেশি সন্তান যদি নেন তাহলে তাদের চাকরি থাকবে না। এদিকে, রাজ্যে শিক্ষা দফতরের দাবি, সরকার ওই নিয়মের কথা কর্মীদের জানায়নি।

বিষয়টি সম্প্রতি সামনে এনেছেন রাজ্যের এক সংসদ সদস্য। তিনি বিধানসভায় জানতে চান, ২০০০ সালে রাজ্য সরকারের ওই নির্দেশিকা অনুযায়ী এ পর্যন্ত কতজনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। সেই তথ্য খুঁজতে গিয়েই দেখা যায় মোট এক হাজার জনকে তৃতীয় সন্তান নেওয়ার জন্য শোকজ করা হয়েছে।

সরকারের ওই কাণ্ডে প্রবলক্ষুব্ধ শিক্ষাক মহলের একাংশ। মোহন সিং নামে এক শিক্ষক সংবাদমাধ্যমে জানিয়েছেন, ওইরকম একটি শোকজ লেটার আমাদের ধরানো হয়েছে। আমরা জানিয়েছি, চাকরির নিয়োগপত্রে সন্তান নিয়ে কোনও কথা লেখা ছিল না। যাদের নিয়োগপত্রে ওই শর্ত দেওয়া রয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিক সরকার। সূত্র : এএনআই নিউজ, ইন্ডিয়া টুডে, জি নিউজ, ইকনোমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ