Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের জাতীয় পরিষদ ভেঙে দিয়েছেন প্রেসিডেন্ট আলভি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ৫:০১ পিএম

প্রেসিডেন্ট ডঃ আরিফ আলভি রোববার সংবিধানের ৫৮ অনুচ্ছেদের অধীনে প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শে জাতীয় পরিষদ ভেঙে দিয়েছেন। প্রেসিডেন্টের সচিবালয় থেকে জারি করা একটি বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তানের প্রেসিডেন্ট ডঃ আরিফ আলভি, পাকিস্তানের ইসলামিক প্রজাতন্ত্রের সংবিধানের ৪৮(১) অনুচ্ছেদের সাথে পঠিত অনুচ্ছেদ ৫৮ (১) এর অধীনে জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রীর পরামর্শ অনুমোদন করেছেন।’

আজ এর আগে, প্রধানমন্ত্রী ইমরান, জাতির উদ্দেশে এক ভাষণে বলেছিলেন যে, তিনি প্রেসিডেন্টকে ‘জাতীয় পরিষদ ভেঙে দেয়ার" পরামর্শ দিয়েছেন। অনুচ্ছেদ ৫৮ অনুসারে, ‘প্রধানমন্ত্রীর পরামর্শে প্রেসিডেন্ট জাতীয় পরিষদ ভেঙ্গে দেবেন; এবং জাতীয় পরিষদ, যত তাড়াতাড়ি বিলুপ্ত না হয়, প্রধানমন্ত্রীর পরামর্শের আটচল্লিশ ঘণ্টার মেয়াদ শেষ হলে তা ভেঙে দেয়া হবে।’

জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি, যিনি আজকের অধিবেশনের সভাপতিত্ব করছিলেন, প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করার পর প্রধানমন্ত্রীর ঘোষণাটি এসেছে, এটি সংবিধানের ৫ অনুচ্ছেদের বিরোধী, যা বলে যে রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রত্যেক নাগরিকের মৌলিক কর্তব্য।

সরকার দাবি করে যে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব একটি ‘বিদেশী অর্থায়নের ষড়যন্ত্র’ ছিল, একটি ‘হুমকি চিঠি’ উদ্ধৃত করে যা পাকিস্তানের রাষ্ট্রদূতের মাধ্যমে একটি বিদেশী দেশ থেকে প্রাপ্ত হয়েছিল, যেখানে প্রধানমন্ত্রী ইমরানের অপসারণের জন্য অনুরোধ করেছিল। আজ তার ভাষণে, প্রধানমন্ত্রী ইমরান জাতিকে অনাস্থা প্রস্তাব খারিজ হওয়ার জন্য অভিনন্দন জানিয়ে বলেছেন, ডেপুটি স্পিকার ‘শাসন পরিবর্তনের প্রচেষ্টা (এবং) বিদেশী ষড়যন্ত্রকে প্রত্যাখ্যান করেছেন’। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ