Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কলম্বোতে খুলছে দোকানপাট, ৪০ হাজার টন চাল সাহায্য পাঠাচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ৯:০৮ পিএম

অর্থনৈতিক সংকটে পড়া শ্রীলঙ্কাকে ৪০ হাজার টন চাল সাহায্য পাঠাচ্ছেন ভারত। খাদ্য সহায়তার পাশাপাশি জ্বালানি সহায়তাও পাঠাচ্ছে লঙ্কানদের প্রতিবেশী দেশটি। নয়া দিল্লির সাহায্য পাঠানোর বিষয়টি রয়টার্সকে নিশ্চিত করেছেন দুই কর্মকর্তা।

সাম্প্রতিক সময়ে নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। দ্বীপ রাষ্ট্রটির ২২ মিলিয়ন লোককে লড়তে হচ্ছে বিভিন্ন সংকটের সঙ্গে। দুই বছরের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৭০ শতাংশ হ্রাস পাওয়ায় দৈনন্দিন পণ্যের আমদানি বন্ধ হয়ে গেছে দেশটিতে। অন্যদিকে তেলের অভাবে অন্ধকার নেমে আসার পাশাপাশি যানবাহন ব্যবস্থাও ভেঙে পড়েছে।

ঋণের দায়ে জর্জরিত শ্রীলঙ্কায় নজিরবিহীন অর্থনৈতিক সংকটের কারণে বাড়তে থাকা অস্থিরতা মোকাবিলায় জরুরি অবস্থা ঘোষণার পর প্রথম দিন রাজধানী কলম্বোয় কড়া নিরাপত্তার মধ্যে দোকানপাট খুলতে দেখা গেছে।

এই পরিস্থিতিতে ক্ষুব্ধ দেশটির জনগণ অর্থনৈতিক বিপর্যয়ের জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার রাতে কলম্বোর মিরিহানায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের একটি ব্যক্তিগত বাসভবনের বাইরে বিক্ষোভ শুরু করে।

পরিস্থিতি সামাল দিতে কারফিউ জারি করে দেশটির সরকার। গত শুক্রবার কারফিউ তুলে নেওয়ার পর শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসে। তবে জরুরি অবস্থার মধ্যেও কলম্বোতে খুলেছে দোকানপাট।

ইতোমধ্যে ভারতের জ্বালানি সহায়তা নিয়ে শ্রীলঙ্কায় পৌঁছেছে জাহাজ। গত এক সপ্তাহ ধরে ভয়ানক অর্থনৈতিক সংকটের পড়া কলম্বোতে এটাই প্রথম বিদেশি সাহায্য। চাল সহায়তা ছাড়াও ৪০ হাজার টন ডিজেল সহায়তা পাঠাচ্ছে ভারত। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ