Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আলমগীর মজুমদারের মতো শ্রমিক নেতা বিরল: মোস্তফা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ৭:৫২ পিএম

‘বাংলাদেশে যুগের পর যুগ ধরে শ্রমিকরা তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। সবসময় শোষিত হচ্ছে মালিকদের কাছে। শ্রমিক নেতারা বিক্রি হয়ে যাচ্ছে। সেখানে আলমগীর মজুমদারের মতো শ্রমিক নেতার সংখ্যা বিরল। যিনি সততার সঙ্গে শ্রমিক শ্রেণির স্বার্থ রক্ষায় কাজ করে গেছেন।’

শনিবার (২ এপ্রিল) প্রেসক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে প্রখ্যাত শ্রমিক নেতা, জাতীয় রাজনীতিবিদ আলমগীর মজুমদার স্মরণে নাগরিক শোকসভা ও দোয়া অনুষ্ঠানে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া এসব কথা বলেন।

তিনি বলেন, রাষ্ট্রের কর্তা ব্যক্তিরা মালিকপক্ষের স্বার্থ রক্ষা করতে গিয়ে নিশ্চুপ থেকে শ্রমিকের ন্যায্য অধিকার অস্বীকার করছে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য শ্রমিক সংগঠনগুলোকে ঐক্যবদ্ধ করতে আলমগীর মজুমদার অক্লান্ত পরিশ্রম করে গেছেন।

তিনি আরও বলেন, আলমগীর মজুমদারের প্রদর্শিত পথে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা করতে হলে সর্বপ্রথম শ্রমিক সংগঠনগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে। নীতি আদর্শ নিয়ে আমাদের মধ্যে মতভেদ থাকতে পারে। শ্রমিকের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামকে এগিয়ে নিতে হলে সবাইকে এক মঞ্চে এসে দাঁড়াতে হবে। সব মতভেদ ভুলে হাতে হাত রেখে রাজপথে শ্রমিকের পক্ষে কণ্ঠ সুউচ্চ করতে হবে। শ্রমিকের ন্যায্য অধিকার আদায় না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চালিয়ে যেতে হবে। আলমগীর মজুমদারের সংগ্রামী জীবন আমাদের সে পথ দেখাবে।

নাগরিক শোকসভা পরিচালনা কমিটির আহ্বায়ক রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক শিরিন আক্তার, পুলিশের সাবেক অতিরিক্ত আইজি বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর সভাপতি আবুল হোসেন, জাতীয় স্বাধীনতা পার্টির সভাপতি মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, বাংলাদেশ স্বাধীনতা পার্টি মহাসচিব এ এফ এম ফয়েজ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপের যুগ্ম মহাসচিব মো. মহসিন ভুইয়া, ন্যাশনাল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন জনিসহ বিভিন্ন সংগঠনের নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ