Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রুপালি ক্লাবের বৈঠকে অংশ নেয়া দামাল রিমান্ডে

ফলোআপ : টিপু ও প্রীতি হত্যা এখনো উদ্ধার হয়নি হত্যায় ব্যবহৃত অস্ত্র ও মোটরসাইকেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

রাজধানীর মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী সামিয়া আফরান প্রীতি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে গ্রেফতার আরফান উল্লাহ ওরফে দামালকে রিমান্ডে নিয়েছে ডিবি পুলিশ। গতকাল শুক্রবার রিমান্ড আবেদন করে তাকে আদালতে পাঠানো আদালত তার এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। এর আগে, গত বুধবার রাতে রাজধানীর কমলাপুরের কালভার্ট রোড এলাকা থেকে একটি পাকিস্তানি রিভলবার ও দুই রাউন্ড গুলিসহ দামালকে গ্রেফতার করা হয়। ডিবির দাবি, টিপুকে হত্যার দুই মাস আগে কমলাপুরের রুপালি যুব উন্নয়ন সংঘ ক্লাবে যে বৈঠক বসেছিলো সেখানেও উপস্থিত ছিলো দামাল।
ডিবির মতিঝিল বিভাগের ডিসি রিফাত মোহাম্মদ শামীম বলেন, টিপু হত্যার আগে দামালসহ কয়েকজন কমলাপুরের একটি ক্লাবে বৈঠক করেছিলো। ইতিমধ্যে ওই বৈঠকে অংশ নেয়া মারুফ ও শামীম নামে দুজনকে গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে। বাকিদেরও নাম পাওয়া গেছে। তাদের গ্রেফতারে অভিযান পরিচালনা করা হচ্ছে।
ডিসি আরো বলেন, দামালকে স্থানীয় যুবলীগ নেতা বলে সবাই চেনেন। তার বিরুদ্ধে মতিঝিল থানায় অস্ত্র আইনে একটি মামলা হয়েছে। সেই মামলায় রিমান্ডে আনা হয়েছে। রিমান্ডের জিজ্ঞাসাবাদে তার কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে বলে আশা করছি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে দামাল স্বীকার করেছেন, এ হত্যাকান্ডে যাদেরই নাম এসেছে, সবার সঙ্গেই তার ঘনিষ্ট সম্পর্ক রয়েছে।
এক প্রশ্নের জবাবে ডিবি কর্মকর্তা আরো বলেন, এ ঘটনায় ব্যবহৃত অস্ত্র এবং মোটরসাইকেল এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। হবে, রিমান্ডে থাকা মূল শ্যূটার আকাশের দেয়া তথ্যানুসারে সেগুলো উদ্ধারের চেষ্টা চলছে। পাশাপাশি দামালের কাছে পাওয়া অস্ত্রটি হত্যাকান্ডে ব্যবহৃত হয়েছে কিনা সেটিও যাচাই বাছাই করা হচ্ছে। কেননা, ঘটনাস্থল থেকে প্রাপ্ত গুলির খোসা অনুযায়ী হত্যার সময় দুইটি অস্ত্র ব্যবহৃত হয়েছে বলে ধারনা করা হচ্ছে। ব্যাকআপ পার্টি হিসেবে কেউ ছিল কিনা, থাকলে তারা কারা এসবই তদন্ত চলছে।
প্রসঙ্গত, গত ২৪ মার্চ বৃহস্পতিবার রাত ১০টা ২০ মিনিটের দিকে মতিঝিল এজিবি কলোনি থেকে বাসায় যাওয়ার পথে শাহজাহানপুর থানার আমতলা এলাকায় অজ্ঞাত অস্ত্রধারী সন্ত্রাসী পূর্ব পরিকল্পিতভাবে হত্যা করার উদ্দেশে আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি করে জাহিদুল ইসলাম টিপু ও তার ড্রাইভার মুন্না এবং রিকশা আরোহী বদরুন্নেসা কলেজের ছাত্রী সামিয়া আফরান প্রীতি নামের এক মেয়েকে গুরুতর আহত করে। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক টিপু ও প্রীতিকে মৃত ঘোষণা করেন। ওই ঘটনায় শাহজাহানপুর থানায় একটি মামলা দায়ের করা হয়। পরে গত রোববার বগুড়া থেকে এ ঘটনার শ্যূটার মাসুমকে গ্রেফতার করে ডিবি। পরে গত সোমবার শুটার মো. মাসুম ওরফে আকাশের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ঘটনায় আন্ডারওয়ার্ল্ডের সংশ্লিষ্টতা পাওয়া গেছে বলে জানিয়েছে ডিবি কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যা

৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ