Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সাপের ‘কঙ্কাল’ নয়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

বিশালা আকারের সাপের একটি ‘কঙ্কাল’ নিয়ে সাড়া পড়েছিল নেটমাধ্যমে। গুগল ম্যাপের মাধ্যমে ফ্রান্সে সাপের ‘কঙ্কাল’ দেখতে পাওয়া যায়। গুগল ম্যাপসফান নামে একটি টিকটক অ্যাকাউন্ট থেকে ছবিটি ভাইরাল হয়। তারপর থেকেই সেই সাপ ঘিরে সবার কৌতূহল তুঙ্গে।
ওই টিকটক অ্যাকাউন্টে সাপটিকে ‘টাইটানোবোয়া’ বলেও দাবি করা হয়। সাপের এই প্রজাতি বিলুপ্ত হয়েছে পৃথিবী থেকে। তা হলে কি সত্যিই কঙ্কালটি টাইটানোবোয়ার? সাপের ‘কঙ্কাল’ ঘিরে যখন উত্তেজনা চরমে, তখনই প্রকাশ্যে এল আসল সত্যটা।
তদন্তে জানা যায়, ভিডিওতে যেটিকে টাইটানোবোয়ার কঙ্কাল বলে মনে করা হচ্ছিল, আদতে সেটি সত্যি নয়। সাপের কঙ্কাল বটে, তবে এটি ধাতব একটি ভাস্কর্য। যার নাম ‘লা সার্পেন্ট ডি’অপশন’। ৪২৫ ফুট দৈর্ঘ্যরে সাপের এই কঙ্কালটি রয়েছে ফ্রান্সের পশ্চিম উপকূলে।
২০১২ সালে এই ভাস্কর্যটি উন্মোচন করা হয় এসচুয়ারি এয়ার আর্ট একজিভিশনে। অ্যাটলাস অবসকিউরা’র প্রতিবেদন অনুযায়ী, ভাস্কর্যটি তৈরি করেছেন হুয়াং ইয়ং পিং। গুগল ম্যাপে যেটিকে সাপের কঙ্কাল বলে নেটমাধ্যমে শোরগোল পড়ে গিয়েছিল, অবশেষে সেই কৌতূহলের নিরসন হল। সূত্র : নিউজ ১৮, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ