Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথম দিনে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২৩৩/৪

ডারবান টেস্ট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ১২:১৫ এএম


ডারবান টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৭৬.৫ ওভারে ৪ উইকেটে ২৩৩ রান। ম্যাচ শুরুর আগেই বড় এক ধাক্কা খায় বাংলাদেশ।

পেটের পীড়ায় হারায় তামিম ইকবালকে। ছোট খাটো কিছু চোট সমস্যায় ছিটকে যান বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। সাইডস্ক্রিন সমস্যার কারণে খেলা ৩৫ মিনিট দেরিতে শুরু হয়েছিল। দিন শেষে তাই বাঁধ সাধলো আলোকস্বল্পতা। ফলে দিনের খেলা প্রায় ২৩ ওভার বাকি থাকতেই মাঠ ছাড়লো বাংলাদেশ ও দ. আফ্রিকা দল। কিন্তু এর আগে দুই দলই বেশ জমজমাট এক লড়াইয়ের ইঙ্গিত দিল।

দিনের শুরুতে যেখানে স্পষ্ট আধিপত্য ছিল প্রোটিয়াদের, সেখানে টাইগাররা দাপট দেখালো শেষ ভাগে। তবে দিন শেষে এগিয়ে রইলো না আসলে কোনো দলই।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে বৃহস্পতিবার (৩১ মার্চ) ডারবানের কিংসমেডে টসে জিতে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হক। এই টেস্টে বাংলাদেশ একাদশে নেই ওপেনার তামিম ইকবাল। পেটের পীড়ায় ভুগছেন তামিম। পেসার শরীফুল ইসলামও নেই। তার পরিবর্তে খালেদ আহমেদকে নেওয়া হয়েছে।

ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আগ্রাসী ভঙ্গীতে ব্যাট চালাতে থাকেন দুই দুই প্রোটিয়া ওপেনার ডিন এলগার ও সারেল এরউই। এর মধ্যে অধিনায়ক এলগার মাত্র ৬০ বলে ফিফটি তুলে নেন। প্রথম সেশনের ২৫ ওভারেই দুজনে মিলে তুলে ফেলেন ৯৫ রান। সেশন শেষে ঠিক ৬০ রানেই অপরাজিত ছিলেন এলগার। এরউই অপরাজিত ছিলেন ৩২ রানে। তারা রান তুলেছেন ওভারপিছু ৩.৮০ করে!

৩৪তম ওভারে ওয়ানডে গতিতে ব্যাট করতে থাকা প্রোটিয়া অধিনায়ক ডিল এলগারকে ফিরিয়ে ব্রেক-থ্রু আনেন খালেদ আহমেদ। লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৬৭ রানে বিদায় নেন এলগার। এর আগেই অবশ্য ভেরেইনের সঙ্গে তার জুটিতে এসে গেছে ১১৩ রান। তার বিদায়ের পরের ওভারেই থিতু হয়ে থাকা আরেক ওপেনার সারেল এরইউকে ফেরান মেহেদি হাসান মিরাজ। ১০২ বলে ৪১ রান করে সাজঘরে ফেরেন এই ওপেনার।

বল হাতে এক উইকেট তুলে নেওয়ার পর দারুণ ফিল্ডিংয়ে আরেক উইকেটকে বিদায় করেন মেহেদি হাসান মিরাজ। তাসকিনের বলে সিঙ্গেল রান নিতে গিয়ে দাগ পেরোবার আগেই বাংলাদেশি অলরাউন্ডারের দুর্দান্ত থ্রো-তে উইকেট হারিয়ে বসেন কিগান পিটারসেন। ৩৬ বলে ১৯ রান নিয়ে বিদায় নেন তিনি। এরপর দিনের শেষ সেশনে উইকেটের দেখা পান এবাদত। তার বলে অভিষিক্ত রায়ান রিকলটন ২১ রান করে ধরা পড়েন অধিনায়ক মুমিনুল হকের হাতে। ১৮০ রানে চতুর্থ উইকেট হারায় দ. আফ্রিকা।

স্বাগতিকরা সাময়িক বিপর্যয় কাটিয়ে ওঠে বাভুমা-ভেরেইনের ব্যাটে। দুজনের জুটিতে আসে ৫৩ রান। বাভুমা দারুণ এক ফিফটিও তুলে নেন। তবে দিনের খেলা ৭৬.৫ ওভার চলার পর আলোক স্বল্পতায় খেলা স্থগিত করেন মাঠের দুই আম্পায়ার। দিনের শুরুতে ৩৫ মিনিট পরে খেলা শুরু হওয়ায় ততক্ষণে প্রায় অন্ধকার নেমে এসেছে। ফলে স্ট্যাম্পের বেল তুলে নেন আম্পায়াররা। দিন শেষে ৫৩ রানে অপরাজিত থাকেন বাভুমা। ভেরেইন ব্যাট করছিলেন ২৭ রানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ