Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হুমকির মুখে মানুষের গড়া সভ্যতা

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আফতাব চৌধুরী
বিজ্ঞানীদের মতে, পৃথিবীর উপরিভাগের মাটির আবরণ যদি আর মাত্র কয়েক ফুট পুরু হতো তাহলে পৃথিবী অক্সিজেনশূন্য হয়ে যেত। আর অক্সিজেন থাকত না মানেই আমাদের আর বাহাদুরি দেখানোর কিছু থাকত না। অনেকে আরও বলেন, পৃথিবী তার অক্ষদ-ের ওপর ঘণ্টায় এক হাজার মাইল বেগে ঘুরছে। এ ঘূর্ণনের বেগ কমে গিয়ে যদি ঘণ্টায় একশত মাইল হতো তাহলে এক একটা দিন বা রাত্রি দশ গুণ করে বেড়ে যেত অর্থাৎ ১২ ঘণ্টা দিন ১২ ঘণ্টা রাত না হয়ে ১২০ ঘণ্টা করে হতো। ফলে ভয়ানক অসুবিধায় পড়তে হতো আমাদের। যেমন গরমে সূর্যের তাপে অনেক গাছপালা মরে যেত আর শীতকালের ঠা-ায় সব জমাট বেঁধে যেত।
কোনো কোনো বিজ্ঞানীর ধারণা, সূর্যের উপরিভাগের তাপমাত্রা দুই কোটি ডিগ্রি সেন্টিগ্রেডের মতো। সূর্যের তাপ যদি তার অর্ধেক হতো তাহলে আমরা ঠা-ায় সব জমে যেতাম। আবার যদি তাপমাত্রা ডবল হয়ে যেত তা হলেও পুড়ে হতো সব ভস্ম।
বিজ্ঞানীরা আরো বলেছেন, চন্দ্র পৃথিবী থেকে ২,৩৮,৪৫৭ মাইল দূরে অবস্থিত। চন্দ্র যদি পৃথিবী থেকে আরও ৫০ হাজার মাইল দূরে সরে যেত তাহলে অনেকের মতে পৃথিবী প্রত্যহ দুবার সমুদ্রের জোয়ারে প্লাবিত হতো এবং পর্বত পর্যন্ত ধ্বংস হতো। মহাসাগরগুলো যদি আরও কয়েক ফুট করে গভীর হতো, তাহলে পৃথিবীর ওপর থেকে কার্বন-ডাই-অক্সাইড লোপ পেয়ে যেত। তার ফলে পৃথিবীতে কোনো গাছপালা জš§াত না।
তারা এও বলেছেন, পৃথিবীপৃষ্ঠে প্রত্যহ রাইফেলের গুলির চেয়েও দ্রুতগতিতে কোটি কোটি উল্কা বর্ষিত হয়, তার মধ্যে দুই কোটি উল্কা পৃথিবীর ভিতরে ঢুকতে চায়। কিন্তু একটা পুরু বায়ুম-ল দিয়ে পৃথিবীকে পাহারা দিয়ে রাখা হয়েছে। ফলে উল্কাগুলো বায়ুম-লের ঘর্ষণে জ্বলে যায় আর চূর্ণ-বিচূর্ণ হয়ে বায়ু সমুদ্রে হয়ে যায় নিঃশেষ। যদি পৃথিবী পর্যন্ত সব উল্কাগুলো এসে পড়তে পারত তাহলে লক্ষ লক্ষ নয়, কোটি কোটি জায়গায় সর্বদা আগুন জ্বলত। আলোর গতি হচ্ছে অত্যন্ত দ্রুতগামী, আলো ২৫ সেকেন্ডে এক লক্ষ ছিয়াশি হাজার মাইল ছুটতে পারে।
মনুষ্য জাতির অনুকূল পরিবেশ রচনা করতে সৃষ্টি করা হয়েছে আনুপাতিক গাছগাছালি আর বায়ুম-ল। প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য ভূখ-ের শতকরা ৩০ ভাগ বনভূমি থাকা প্রয়োজন। বাংলাদেশের বননীতি হলো সমতলে ৩৩ ভাগ এবং পার্বত্য অঞ্চলে ৬৩ ভাগ বনভূমি রাখতে হবে। ১৯৫০ সাল থেকে আমাদের দেশে সরকারি উদ্যোগেই বন মহোৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু এসব অনুষ্ঠান নিছক যেন তিথি পালন। বনানীকরণের খানিকটাও অগ্রগতি লক্ষিত হচ্ছে না।
বৃক্ষলতাহীন যান্ত্রিক জীবন অস্বাস্থ্য ও নানা প্রকার ব্যাধির প্রকোপে ব্যতিব্যস্ত হচ্ছে। অগণিত বৃক্ষ ছেদনের ফলে অনেক অঞ্চলই বৃক্ষলতার স্পর্শহীন পাষাণপুরী। নগর জীবন বৃক্ষ বিরল হয়ে আসায় মানুষের প্রাণের অস্তিত্ব আজ সংকটাপন্ন। কার্বন-ডাই-অক্সাইডের ব্যথা বিষে মানুষ নীল-কণ্ঠ। এ ঢাকা শহরেই নাকি বায়ুম-লে ১৩০০ মেট্রিক টন দূষিত কণা উড়ে বেড়াচ্ছে। তা থেকে শহরতলির শিল্পাঞ্চলের অবস্থা কল্পনা করা যায়। পৃথিবীর প্রতিটি দেশের বিজ্ঞানীরা সুর তুলেছেনÑ পরিবেশ দূষণের রাহু গ্রাস থেকে বাঁচতে হলে তরুরাজির শ্যামল ছায়ায় প্রত্যাবর্তন করতেই হবে।
বৃক্ষ মনুষ্য জীবনের অমূল্য স¤পদ। হিসেবের এক অঙ্ক কষে দেখা গেছেÑ একটি গাছ যদি পঞ্চাশ বছর বেঁচে থাকে, তাহলে তা থেকে প্রাণদায়ী অক্সিজেনসহ মোট পঁচিশ লক্ষ টাকা সমপরিমাণ সুবিধা পাওয়া যায়। একটি অঞ্চলে গাছপালার অভাবেই বৃষ্টিপাতের তারতম্য দেখা দেয়। আমাদের সমতল দেশের শতকরা ৩৩ ভাগ এর জায়গায় মাত্র ৬ ভাগ বনাঞ্চল রয়েছে। ফলে অনেক ক্ষেত্রে আমরা প্রকৃতির বিরূপ মনোভাবের সম্মুখীন। এ দেশবাসীকে পরিবেশের ভারসাম্য রক্ষায় একটু বেশি করেই সচেতন হতে হবে। ঐকান্তিক উদ্যোগ নিতে হবে। প্রকৃতির শ্যামল প্রান্তর থেকে খুঁজে নিতে হবে জীবনের সে কল্পতরু। গাছপালাহীন মরু অঞ্চলে জীবন যেমন শুকিয়ে যায়, তেমনি প্রকৃতির শ্যামলিমায় জীবনের বীজ প্রস্ফুটিত হতে থাকে। এক নতুন শক্তিতে পাপড়ি মেলতে থাকে।
আমাদের দেশের প্রতিটি শহরেই আজ শ্যামল সবুজ উš§ুক্ত প্রান্তরের বড়ই অভাব। কিন্তু অন্য দেশগুলোতে এমনটি হয় না। সেখানে নগর পরিকল্পনার সময়ে উদ্যান ও প্রান্তরের জন্য পর্যাপ্ত ব্যবস্থাদি রাখা হয়। মানুষকে বাঁচাতে হলে তার আদিম জীবনের প্রতিবেশী তরুলতা-গাছপালাকে বাঁচাতে হবে। কবি ঠিকই বলেছেনÑ এড়ফ গধফব ঠরষষধমবং, সবহ সধফব ঃড়হিং অর্থাৎ গ্রামগুলো আল্লাহর সৃষ্টি আর শহরগুলো মানুষের হাতের গড়া। দেখা গেছে, যেখানেই মানুষ সৃষ্টির ওপর হস্তক্ষেপ করেছে, অত্যাচার করেছে, সেখানেই প্রকৃতি বিরূপ হয়ে তার ওপর নিয়েছে নির্মম প্রতিশোধ। জীবনের সুস্থতা-সুন্দরতা উপভোগ করতে হলে তরুরাজির শ্যামল স্নিগ্ধ আশীর্বাদের অমৃত ধারায় অবগাহন করতেই হবে। তরুরাজির বন্দনায় কবিগুরুর নন্দন বাণীÑ ‘তব প্রাণে প্রাণবান/ তব স্নেহছায়ায় শীতল, তব তেজে তেজীয়ান/ সজ্জিত তোমার মাল্যে যে মানব তারই দূত হয়ে/ ওগো মানবের বসু, আজি এ কাব্য অর্ঘ্য লয়ে/ শ্যামের বাঁশির তানে মুগ্ধ করি আমি অর্পিলাম তোমায় প্রণাম।’
তরুলতা গাছ-গাছালি আমাদের দৈনন্দিন জীবনে প্রত্যক্ষভাবেই কত না প্রয়োজনে লাগে। এগুলোর অধিকাংশই আমরা আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করে থাকি। ইউনানি-হোমিওপ্যাথ-আয়ুর্বেদিক ওষুধ কোম্পানি যে ওষুধ প্রস্তুত করে সবই গাছ- গাছড়ায় নির্মাণ। প্রাচীনকালের তপোবন-সভ্যতা মনুষ্য জীবনে বৃক্ষলতার অপরিসীম গুরুত্ব অনুভব করেছিল। মুনি-ঋষিদের সাধনাস্থল, শিক্ষাশ্রম ইত্যাদি প্রকৃতির উদার উš§ুক্ত অঙ্গনের মাঝখানে স্থাপিত হতো। তপোবন-কন্যা শকুন্তলা তো একান্তভাবেই প্রকৃতি দুহিতা। শকুন্তলার সুখে-দুঃখে প্রকৃতি আনন্দিত ও কাতর হতো। শকুন্তলার বিরহে যেন তপোবনের তরুলতা এক অন্তহীন শূন্যতায় মুহ্যমান হয়ে পড়ত। মানুষ ও প্রকৃতির এমন একাকারতা-সহমর্মিতা-সংবেদনশীলতা বিশ্বে আর কখনো শোনা যায়নি। রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে একদা সে আদর্শকেই বাস্তবে রূপায়িত করতে চেয়েছিলেন। এ উদ্দেশ্যেই তিনি সবুজ বনানীতে আচ্ছাদিত শান্তিনিকেতনেই ‘বিশ্বভারতীর’ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯২৮ সালের ১৪ জুলাই কবি ‘বৃক্ষরোপণ’ উৎসবের পরিকল্পনা করেন। তিনি বলতেনÑ ‘আমার অনেক দিনের সংকল্প জ্ঞান-অনুশীলনের একটা হাওয়া নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ করতে ছাত্রদের মন আপনিই অলক্ষিতভাবে বিকাশ লাভ করতে পারবে।’
হজরত ইব্রাহিম (আ.) মহান স্রষ্টার কাছে অনাবাদি জমি আবাদ করার প্রার্থনা করেছিলেন। হজরত মূসা (আ.) প্রথম অহিপ্রাপ্ত হয়েছিলেন একটি গাছের নিচে। ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মুহাম্মদ (সা.) নিজের হাত দ্বারা বৃক্ষরোপণ করে বৃক্ষের প্রয়োজনীয়তার কথাটি বুঝিয়ে দিয়েছিলেন। নবী (সা.) বৃক্ষরোপণকে অত্যন্ত পুণ্যের কাজ এবং অনর্থক বৃক্ষের ক্ষতিসাধন করাকে পাপ বলে আখ্যায়িত করেছেন। নবীজি বলেছেনÑ ‘যদি কোনো মুসলমান একটি বৃক্ষরোপণ করে অথবা শস্য বপন করে তা যদি কোনো মানুষ, পাখি অথবা পশু খায়, নিশ্চয় তা রোপণকারীর জন্য দানরূপে গণ্য হবে।’ (বুখারি শরিফ)। বুদ্ধ ধর্মের প্রবক্তা বুদ্ধদেব গাছের নিচেই সাধনা করে ‘বুদ্ধত্ব’ অর্জন করেছিলেন। নৈসর্গিক ছায়া-সুনিবিড় তরুচ্ছায়ায় বসেই বাল্মীকি মুনি একদিন তার দুই শিষ্য রামচন্দ্রের পুত্রদ্বয়কে রামায়ণের গান শিখিয়েছিলেন।
মানুষের সার্বিক মঙ্গলের জন্য পরিবেশের ভারসাম্য বজায় রাখা একান্ত প্রয়োজন। পরিবেশকে প্রদূষণমুক্ত রাখতে হলে গাছগাছালিকে আর ধ্বংস না করে নতুন করে এগুলোর বংশবিস্তারে আমাদের একান্ত উদ্যোগী হতে হবে। এটা আমাদের সামাজিক দায়িত্ব। এ দায়িত্বকে সামাজিক আন্দোলনরূপে গড়ে তোলা প্রয়োজন। প্রতিটি মানুষকে এ কাজে লাগাতে হবে এবং অন্যদের উদ্বুদ্ধ করতে হবে বেঁচে থাকার ‘জীবন আন্দোলনের’ অনন্য ভূমিকায়। উল্লেখ্য, আমাদের দেশে ১৯৯৭ সালে পরিবেশ আইন প্রণয়ন করা হয়। রয়েছে জেলা ও বিভাগীয় পর্যায়ে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ সংস্থা। একান্ত সরকারি উদ্যোগেই পরিবেশ সংক্রান্ত আইনগুলোর বাস্তবায়ন ঘটাতে হবে।
এবার বায়ুম-ল প্রসঙ্গে আসা যাক। বায়ুম-লের নি¤œাঞ্চলে অর্থাৎ ভূপৃষ্ঠের ৪০ হাজার ফুট ওপর পর্যন্ত গ্যাসীয় পদার্থের যে কোনো ধরনের পরিবর্তন ঘটুক না কেন তা মূলত বায়ুদূষণ সমস্যায় জড়িত। বায়ুম-লের এ নিচের অংশে বাতাসের স্বাভাবিক উপাদানগুলো অক্সিজেন ২০.৯৪ শতাংশ, নাইট্রোজেন ৭৮.০৯ শতাংশ, কার্বন-ডাই-অক্সাইড ১.০৩ শতাংশ, ওজোন, জলীয় বাষ্প, ক্রিপটন, আর্গন এবং অন্যান্য গ্যাস। এ ছাড়াও রয়েছে প্রাকৃতিকভাবে উৎপন্ন কিছু গ্যাসীয় পদার্থ। স্বাভাবিক উপাদান ছাড়া অন্য কোনো পদার্থ বাতাসে উপস্থিত থাকলে সেগুলোকে বলা হয় দূষিত বর্জ্য পদার্থ। এ ছাড়াও রয়েছে প্রাকৃতিকভাবে উৎপন্ন কিছু গ্যাসীয় পদার্থ। স্বাভাবিক উপাদান ছাড়া অন্য কোনো পদার্থ বাতাসে উপস্থিত থাকলে সেগুলোকে বলা হয় দূষিত বর্জ্য পদার্থ। এগুলো জমা হতে হতে যখন একটা ঘনত্বে চলে আসে, তখন এগুলোকে বলা হয় প্রদূষণকারী পদার্থ। দূষিত পদার্থের সংখ্যা বেশ বড়।
শহরে যন্ত্রচালিত যানবাহন থেকে নিঃসৃত পোড়া গ্যাস বায়ুম-লকে দূষিত করছে। দেশের প্রায় সমস্ত শিল্প- কারখানা বায়ুদূষণের যে জোগান দিয়ে চলেছে, এগুলোর মধ্যে থার্মাল পাওয়ার জেনারেশন, সিমেন্ট উৎপাদন, অয়েল রিফাইনিং, সকল ইস্পাত শিল্প, প্লাস্টিক ও সার শিল্প, মেশিন শপ, কেমিক্যাল প্রসেস ইত্যাদি বিশেষভাবে বায়ুদূষণ করে চলেছে। বাষ্পীয় দূষণ বস্তুর মধ্যে আছে মানব দেহের পক্ষে ক্ষতিকারক অক্সাইড অব নাইট্রোজেন ও সালফার, কার্বন-ডাই-অক্সাইড, মনোক্সাইড, হাইড্রোকার্বন ইত্যাদি। এগুলো ছাড়াও রয়েছে শব্দ ও পারমাণবিক তেজস্ক্রিয়জনিত দূষণ। অতিরিক্ত বায়ুদূষণ থেকে ব্রংকাইটিস, ব্রংকিয়েল অ্যাজমা, প-ুরিসি, শ্বাসকষ্ট ইত্যাদি কঠিন রোগ দেখা দেয়। গবেষণাগারে ইঁদুরের ওপর পরীক্ষা চালানো হয়েছে। তাতে দেখা গেছে, জীবাণু দ্বারা ফুসফুসে আক্রান্ত যে কয়েকটিকে সালফার-ডাই-অক্সাইড, ওজোন ও শহরের দূষিত বাতাসের সংস্পর্শে রাখা হয়েছিল, ওদের মৃত্যুর হার অনেক বেশি ছিল এবং শরীরের অ্যান্টিবডি অর্থাৎ প্রতিরোধ ক্ষমতা বেশি। তা থেকে এটা সুস্পষ্টভাবে প্রতীয়মান হয় যে, দূষণ অধ্যুষিত অঞ্চলে যারা বাস করেন, তাদের নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস ও হাঁপানি রোগ বেশি হওয়ার ফলে মৃত্যুর সম্ভাবনা বেশি থাকে।
এক সমীক্ষায় দেখা গেছে, ১৯৮০-৮৪ এ বছরগুলোতে ঢাকার বায়ু দূষণের মাত্রা বিশ্ব সংস্থার নির্ধারিত মান ১৩০ অতিক্রম করে গেছে। পাঁচটি বড় শহর চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল এর বাতাস মারাত্মকভাবে দূষিত। এ শহরগুলোতে বাতাসে ভাসমান দূষিত কণিকার পরিমাণ বিশ্ব স^াস্থ্য সংস্থার নির্ধারিত মানের তিনগুণ বেশি। বিশ্বব্যাংক পরিচালিত সাম্প্রতিক ‘বায়ুদূষণ ও স^াস্থ্য ঝুঁকি’ - এর সমীক্ষা অনুসারে দেখা গেছে, বছরে বায়ুদূষণের ফলে প্রায় ৫ হাজার গর্ভপাত ও অকাল মৃত্যু হয়।
আমাদের পল্লী অঞ্চলের আবাসিক এলাকাগুলোতে গড়ে উঠেছে ঘন ঘন ইটভাটা ও চিমনি ভাটা, যা গ্রামের বিশুদ্ধ বাতাসকেও করছে দূষিত-কলুষিত। চিমনি ভাটার পাশের এক বাড়ির বৃদ্ধা একদিন কাশতে কাশতে এ নিবন্ধককে বললেনÑ বাবা, আমার তো কোনো দিন হাঁপানি হয়নি, এ বছর হয়েছে। ডাক্তার নাকি বৃদ্ধাকে বলেছেনÑ পাশে থাকা চিমনি ভাটার বায়ুদূষণের ফলেই তার এ মরণাপন্ন অবস্থা। সুতরাং এখন থেকে আমাদের এ ব্যাপারে সচেতনতা গড়ে তুলতে হবে।
কল-কারখানা, শিল্প-প্রতিষ্ঠানগুলো এমন স্থানে স্থাপন করতে হবে যাতে তার চারদিকে প্রচুর উš§ুক্ত জায়গা থাকে। কল- কারখানা চিমনি, নিঃসৃত ধোঁয়া, জঞ্জাল ইত্যাদি নিয়ন্ত্রণের জন্য যেসব শিল্প আইন আছে, তার অনুপুঙ্খ বাস্তবায়ন করতে হবে। আমাদের দেশে বায়ুদূষণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ আইন প্রণয়ন করা হয়েছে। উন্নত দেশগুলোতে বায়ুদূষণ প্রতিকার ও নিয়ন্ত্রণের জন্য নানা রকম বুরুশ ও ফিল্টার ব্যবহার করা হয়। শোষণ ও নিষ্কাশন প্রক্রিয়ায় বায়ুদূষণ রোধ করা অনেকটা সহজতর। দূষিত বস্তুগুলোকে একত্র করে বিভিন্ন পদার্থের একটা বড় অংশ একটু চেষ্টা করলেই বাদ দেওয়া মোটেই কঠিন কাজ নয়। সবচেয়ে সহজসাধ্য ও কার্যকর ব্যবস্থা হলো গাছ লাগানো। এ গাছগুলোতেই দূষিত বায়ুর পরিশোধক। পরিবেশ দূষণের প্রতিকার মোটেই দুঃসাধ্য নয়। আসলে যা প্রয়োজন, তা হলো এ ব্যাপারে প্রণীত আইনের সুষ্ঠু প্রয়োগ, সচেতনতা ও সামাজিক আন্দোলন গড়ে তোলা। বড়ই দুঃখের কথা, এ ব্যাপারে আমাদের দেশে কল-কারখানা, শিল্প-প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ বিস্ময়করভাবে নির্বিকার। ফলে আইনের প্রয়োগ কঠিনভাবেই করতে হবে।
পরিবেশ দূষণ মানুষের গড়া সভ্যতার অন্যতম কুফল। যান্ত্রিক সভ্যতার যেসব বিষধর ফনী চারদিকে বিষাক্ত নিঃশ্বাস ফেলছে তাদের মধ্যে পরিবেশ দূষণ অন্যতম। বর্তমানে সামান্য সুখ-স্ব^াচ্ছন্দ্যের প্রলোভনে চিরকালের জন্য স্রষ্টার সাজানো-গোছানো নিসর্গিক সংসার বিনষ্ট করে আমরা আত্মঘাতী নীতিই গ্রহণ করছি। আমাদের এ আত্মঘাতী নীতির প্রতিফলন বর্তমান মানব জাতিই ভোগ করছে না, ভাবী প্রজš§কেও বিপন্ন করে তুলছে। এ মুহূর্ত থেকে আমরা যদি পরিবেশ দূষণের প্রতিকার ও নিয়ন্ত্রণে ব্রতী না হই, তবে মহান স্রষ্টার নিষ্কলঙ্ক বিশ্বকে কলঙ্কিত-কলুষিত করার দায়ভার আমাদেরই বহন করতে হবে। সুস্থ পরিবেশের অপার নামই জীবন। সেই জীবনকে যথাসময়ে রক্ষা করতে এগিয়ে না এলে সভ্যতার গোরস্থানে পড়ে থাকবে আমাদের পচা-গলা লাশ। এরপর প্রতিকারের হয়তো কেউ থাকবেই না। লেখক : সাংবাদিক ও কলামিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হুমকির মুখে মানুষের গড়া সভ্যতা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ