Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী ইমরান আজ এনএসসি বিতর্ক তলব করেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ৫:৪৫ পিএম

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, প্রধানমন্ত্রী ইমরান খান বিকালে প্রধানমন্ত্রীর বাড়িতে জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক ডেকেছেন।

প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব ব্যর্থ হলে পরিণতির জন্য পাকিস্তানকে সতর্ক করে লেখা একটি বিদেশী সরকারের কথিত হুমকি চিঠির আলোকে বৈঠকটি ডাকা হয়েছিল। পৃথকভাবে জাতীয় সংসদের স্পিকার আসাদ কায়সার আজ সন্ধ্যা ৬টায় সংসদ ভবনে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠক ডেকেছেন।

স্পিকার নিজেই এ বৈঠকের সভাপতিত্ব করবেন এবং এটিকে একটি বিদেশী শক্তি দ্বারা প্রধানমন্ত্রীকে পাঠানো ‘গোপন’ চিঠি সম্পর্কে অবহিত করা হবে। স্পিকার কমিটির সদস্যদের সাথে সংসদীয় দলের সদস্যদের বৈঠকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। চিঠির আলোকে, বুধবার ফেডারেল মন্ত্রিসভা জাতীয় নিরাপত্তা কমিটির একটি সরাসরি অধিবেশন আহ্বান করার পরামর্শ দিয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান একটি গোপন চিঠির মাধ্যমে তার সরকারকে পতনের জন্য একটি ‘আন্তর্জাতিক ষড়যন্ত্র’ নিয়ে আলোচনা করার জন্য জরুরি মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন - যেটি তিনি ইসলামাবাদে ২৭ মার্চের পার্টির সমাবেশে তার ভাষণ দেয়ার সময় তুলেছিলেন। মন্ত্রিপরিষদ মন্ত্রীদের চিঠিটি প্রধানমন্ত্রী টেলিপ্রম্পটারে দেখিয়েছিলেন, যেখানে সাংবাদিকদের চিঠিটি দেখানো হয়নি তবে এর বিষয়বস্তু তাদের সাথে পৃথক বৈঠকে ভাগ করা হয়েছিল। চিঠিটি অফিসিয়াল সিক্রেসি অ্যাক্টের অধীনে সিলমোহর করা হয়েছে।

ইমরান মন্ত্রিসভাকে বলেছিলেন যে, তিনি নিজের ব্যক্তির চেয়ে জাতীয় স্বার্থের রাজনীতি করছেন। তিনি মন্ত্রীদের বলেছিলেন যে, চিঠিটি অনাস্থা প্রস্তাবের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। ইমরান বলেছিলেন, তিনি শেষ বল পর্যন্ত লড়াই করবেন এবং প্রতিপক্ষকে মাঠ থেকে তাড়িয়ে দেবেন। তিনি বলেন, জনগণ তার সঙ্গে আছে। সূত্রের বরাত দিয়ে ইমরান বলেছিলেন, বিদেশি ষড়যন্ত্রে নির্বাচিত সরকারকে উৎখাতের চেষ্টা করা হচ্ছে। প্রধানমন্ত্রী মন্ত্রীদের বলেছিলেন, চিঠির বিষয়ে সামরিক নেতৃত্বকেও আস্থায় নেয়া হবে।

প্রধানমন্ত্রী বলেছিলেন, চিঠিতে বলা হয়েছে যে অনাস্থা প্রস্তাব ব্যর্থ হলে পাকিস্তান গুরুতর পরিণতির মুখোমুখি হবে, যোগ করে চিঠির ভাষা অত্যন্ত কঠোর ছিল এবং এতে অনাস্থা প্রস্তাবের কথা বেশ কয়েকবার উল্লেখ করা হয়েছে। এখানে উল্লেখ করা যেতে পারে যে, চিঠিটি - হুমকি হিসাবে চিহ্নিত করা হচ্ছে - যুক্তরাষ্ট্রে পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত আসাদ মজিদ পাঠিয়েছিলেন। দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পর এটি পাঠানো হয়েছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ