Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে পানিতে ডুবে দৈনিক ৩০ থেকে ৪০ শিশুর মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ১০:৩১ এএম

দেশে প্রতিদিন পানিতে ডুবে ৩০ থেকে ৪০ জন শিশুর মৃত্যু হয়। তাদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী ৩০ জন শিশু, আর ১৮ বছরের কম বয়সী ৪০ জন শিশুর মৃত্যু হয়। এ অবস্থায় পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে কমিউনিটি ভিত্তিক সচেতনতা জরুরি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
ন্যাশনাল অ্যালায়েন্স ফর ড্রাউনিং প্রিভেনশন (এনএডিপি) পরিচালিত ‘পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ ও করণীয়’ শীর্ষক জাতীয় ক্যাম্পেইনের বিশেষজ্ঞরা এসব কথা বলেন।
ক্যাম্পেইন অনুষ্ঠানে এনএডিপির আহ্বায়ক সদরুল হাসান মজুমদার পানিতে ডুবে শিশু মৃত্যুর কারণ এবং এর প্রতিরোধ সম্পর্কে জানাতে গিয়ে বলেন, পানিতে ডুবে মৃত্যু নিয়ে ব্যাপক সচেতনতা ও দেখাশোনার (সুপারভিশন) অভাব রয়েছে।
তিনি বলেন, প্রায় ৬০ ভাগ মৃত্যুর ঘটনা ঘটে সকাল ৯টা থেকে দুপুর ১টার মধ্যে। কারণ এ সময়টার ভেতরে শহর ও গ্রামে পরিবারের অন্য সদস্যরা বিশেষ করে বাবা-মা এবং নিজ নিজ কাজে ব্যস্ত হয়ে যান। তবে এক থেকে পাঁচ বছরের শিশুদের যদি প্রাতিষ্ঠানিক সুপারভিশনের (ডে কেয়ার সেন্টার) ভেতরে রাখা যায় তাহলে ৮০ ভাগ শিশু মৃত্যু বন্ধ করা যায়।
সদরুল হাসান বলেন, যে পরিবারে শিশুর সংখ্যা অধিক সেসব পরিবারে এ ধরনের ঘটনা বেশি হচ্ছে এবং এটা প্রমাণিত, তাই সচেতনতার জায়গাটা খুব দরকার। পানিতে ডুবে শিশুমৃত্যু রোধে সামগ্রিকভাবে কিছু প্রতিবন্ধকতার কথা তুলে ধরে তিনি জানান, পানিতে ডুবে মৃত্যুরোধে প্রথমেই সাঁতারের কথা চিন্তা করা হয়। কিন্তু সাঁতার মনে হলেই সেটাকে একটি স্পোর্পস হিসেবে ধরা হয়। কিন্তু সাঁতার একটি গুরুত্বপূর্ণ জীবনরক্ষাকারী দক্ষতা, কেবলই খেলাধুলা নয়।
গবেষণায় এসেছে, একটি শিশুকে যদি সাঁতার শেখানো যায়, তাহলে তার প্রায় ৯০ শতাংশ ঝুঁকি কমে যায় পানিতে ডুবে মৃত্যুর।
অনুষ্ঠানে ৬৪ জেলার এনজিও প্রতিনিধিরা এবং জেলার স্থানীয় সাংবাদিক প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। আট বিভাগের সমন্বয়কদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক মো. আরিফুর রহমান, বরিশাল বিভাগীয় সমন্বয়ক মো. রহিমা সুলতানা কাজল এবং রংপুর বিভাগীয় সমন্বয়ক তপন কুমার কর্মকার।
আরও বক্তব্য রাখেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডা. ইশাকুল কবির, মামালা ফাউন্ডেশনের বাংলাদেশ প্রতিনিধি মো. মোশাররফ তানসেন। দ্য এশিয়া ফাউন্ডেশনের বাংলাদেশ প্রতিনিধি কাজী ফয়সাল বিন সিরাজ। আগামী পাঁচ বছর পুরো বাংলাদেশে এ সচেতনতামূলক কার্যক্রম চলবে।



 

Show all comments
  • মোঃ আশরাফুল হক ৩১ মার্চ, ২০২২, ১০:৪৪ এএম says : 0
    এরচেয়ে বেশি মারা যায় সড়ক দুর্ঘটনায় সেটি নিয়ে মাথা ব্যথা নেই শুধু ফাঁকা বুলি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ