Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেন সঙ্কটে বিশ্ব খাদ্য কর্মসূচি ধ্বংসের মুখে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ৭:৩২ পিএম

জাতিসংঘের খাদ্য বিভাগের প্রধান মঙ্গলবার সতর্ক করে দিয়েছিলেন যে, ইউক্রেনের যুদ্ধ বিশ্বব্যাপী প্রায় ১২ কোটি ৫০ লাখ মানুষকে খাওয়ানোর জন্য বিশ্ব খাদ্য কর্মসূচির প্রচেষ্টাকে ধ্বংস করার হুমকি দিচ্ছে। কারণ ‘বিশ্বের রুটির বাস্কেট’ থেকে ইউক্রেন রুটি বাদ পড়েছে।

‘এটি কেবল গতিশীলভাবে ইউক্রেন এবং অঞ্চলকে ধ্বংস করছে না, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে আমরা যা দেখেছি তার বাইরেও এটি বিশ্বব্যাপী প্রেক্ষাপটে প্রভাব ফেলবে,’ ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন। তিনি বলেন, জাতিসংঘের খাদ্য-সহায়তা শাখা ‘বিশ্ব খাদ্য কর্মসূচি’ দ্বারা কেনা শস্যের ৫০ শতাংশ ইউক্রেন থেকে আসে, ফলে এ কর্মসূচি এখন হুমকিন মুখে।

বেসলে যোগ করেছেন যে, বেলারুশ এবং রাশিয়া থেকে আসা সার পণ্যের অভাবের কারণে সঙ্কট আরও জটিল হয়েছে। ‘আপনি যদি ফসলে সার না দেন তবে আপনার ফলন কমপক্ষে ৫০ শতাংশ হ্রাস পাবে। তাই আমরা সামনের মাসগুলিতে একটি বিপর্যয়ের উপরে কী কী বিপর্যয় হতে পারে তা দেখছি,’ তিনি কাউন্সিলকে বলেছিলেন।

২৪ ফেব্রুয়ারী প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর আগে, বিসলে বলেছিলেন যে, ‘বিশ্ব খাদ্য কর্মসূচি’ ইতিমধ্যেই উচ্চ জ্বালানী এবং খাদ্যের দাম এবং শিপিং খরচের সাথে লড়াই করছে যা ইয়েমেনের মতো জায়গায় লাখ লাখ মানুষের জন্য রেশন কাটতে বাধ্য করছে৷ ইউক্রেনের সংঘাতের অবসান না হলে বিসলে হুঁশিয়ারি দিয়েছিলেন, ‘বিশ্বকে একটি কঠিন মূল্য দিতে হবে এবং আমরা চাই না ক্ষুধার্ত শিশুদের কাছ থেকে খাবার কেড়ে নিতে।’

রাশিয়ার জাতিসংঘের রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন যে, ইউক্রেনে মস্কোর পদক্ষেপগুলো এর জন্য দায়ী নয়। বরং রাশিয়ার উপর পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো বিশ্বব্যাপী খাদ্য বাজারে ‘গুরুতর অশান্তি’ সৃষ্টি করেছে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ