Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পার্টিগেট কাণ্ডে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ২০ দফা জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ৭:১৮ পিএম

করোনার সময় লকডাউনের নিয়ম ভেঙে পার্টি করেছিলেন স্বয়ং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। সম্প্রতি পুলিশ এর তদন্ত শুরু করে। মঙ্গলবার লন্ডনের পুলিশ জানিয়েছে, জনসনকে ২০ দফা জরিমানা করা হয়েছে।

গত কয়েকমাস ধরে জনসনের পার্টি নিয়ে উত্তাল ছিল যুক্তরাজ্যের রাজনীতি। ১০ ডাউনিং স্ট্রিটে হওয়া ১২টি পার্টি নিয়ে তদন্ত চালানোর পর এই জরিমানার নোটিস প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে বলে পুলিশের বিবৃতিতে বলা হয়েছে। আরও কয়েকটি তদন্ত এখনও চলছে বলে পুলিশ জানিয়েছে। সেগুলিতেও প্রধানমন্ত্রী দোষী প্রমাণিত হলে জরিমানার পরিমাণ আরও বাড়তে পারে।

করোনার সময় ১০ ডাউনিং স্ট্রিটে যে পার্টি হয়েছিল তা নিয়ে শতাধিক আমন্ত্রিত অতিথিকে প্রশ্ন পাঠিয়েছে পুলিশ। তার মধ্যে যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনকও আছেন। মাসকয়েক আগে বরিস জনসনের একের পর এক পার্টির কথা প্রকাশ্যে আসে। বিষয়টি নিয়ে যুক্তরাজ্যের রাজনীতি উত্তাল হয়ে ওঠে। সাধারণ মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ করেন। বরিসের দলের একাধিক সাংসদ পদত্যাগ করেন। অনেকে প্রকাশ্যে সমালোচনা করেন।

তবে ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরু হওয়ার পরে বিষয়টি খানিকটা ধামা চাপা পড়ে যায়। তবে মঙ্গলবার পুলিশের এই বিবৃতির পর ফের বিষয়টি নিয়ে যুক্তরাজ্যের রাজনীতি উত্তাল হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ