Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রমজান উপলক্ষে স্বাভাবিক হচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ৬:৫৬ পিএম

চলতি বছরে রমজান একটি নিঃশব্দ উপলক্ষ হবে না, যেমনটি তুরস্কের মুসলমানদের জন্য গত দুই বছর ধরে ছিল। আগামি শনিবার থেকে শুরু হতে যাওয়া এ পবিত্র মাসটি গত দুই বছর করোনাভাইরাস মহামারীর মধ্যে জারি করা বিধি-নিষেধের মধ্যেই পালন করেছে মানুষ।

তুরস্কে রোজার মাসের সাথে সম্পর্কিত ঐতিহ্য এবং আচারগুলো দুই বছর ধরে বন্ধ থাকার পর এ বছর আবার ফিরে আসবে। যেহেতু করোনা সংক্রমণের সংখ্যা অনেক কমে গেছে, তুর্কিরা রমজানের শেষে উভয় ছুটি উদযাপন করতে এবং প্রতিরক্ষামূলক মাস্কের সর্বব্যাপী উপস্থিতি ব্যতীত পুরানো উপায়ে দৈনন্দিন ঐতিহ্য পালন করতে ফিরে যেতে পারে।

সম্ভবত সবচেয়ে তাৎপর্যপূর্ণ পরিবর্তন হবে সম্মিলিত তারাবিহ নামাজের জন্য মসজিদগুলো সম্পূর্ণ খোলা। প্রেসিডেন্সি অফ রিলিজিয়াস অ্যাফেয়ার্স (দিয়ানেট) এর প্রধান আলি এরবাশ মঙ্গলবার পবিত্র মাসে সামাজিক-দুরত্বের রূপরেখা দিয়ে একটি সংবাদ সম্মেলনে ঘোষণা করেছেন যে, সামাজিক দূরত্ব বজায় রেখে রমজান মাসে মসজিদেই তারাবিহর নামাজ পড়া যাবে। শনিবারের প্রথম দিকে মুসলমানরা রোজা শুরু করার আগে শুক্রবার রাতে প্রথম তারাবিহ নামাজ আদায় করা হবে।

সংক্রমণ এখনও ব্যাপকভাবে ছড়িয়ে পড়া সত্ত্বেও কোভিড-১৯ মহামারীটি এখন তুরস্কের জন্য প্রাথমিক উদ্বেগের বিষয় নয় কারণ ওমিক্রন বৈকল্পিকের ব্যাপকতার কারণে এই রোগটি কম মারাত্মক। কোভিড-১৯ কেসগুলোকে বেশিরভাগ ক্ষেত্রেই তুরস্কে ইনফ্লুয়েঞ্জার সামান্য কেস হিসাবে বিবেচনা করা হয়, যে কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ