Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

যে চার দেশ ৪৩ রুশ কূটনীতিক বহিষ্কার করল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ৫:৩১ পিএম

ইউরোপের চারটি দেশ ৪৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। সমন্বিত পদক্ষেপের মাধ্যমে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করা ওই চারটি দেশ হচ্ছে, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও চেক রিপাবলিক। মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে এসব দেশ একযোগে রাশিয়ার বিরুদ্ধে এই পদক্ষেপ নেয়ার কথা ঘোষণা করে। খবর বিবিসির।
জাতীয় নিরাপত্তার স্বার্থেই এসব রুশ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফি উইল্মস। মঙ্গলবার দেশটির পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি এ কথা জানান। আগামী দুই সপ্তাহের মধ্যে তার দেশে নিযুক্ত রুশ কূটনীতিকদের বেলজিয়াম ত্যাগ করতে হবে বলেও মন্তব্য করেন।
সংবাদমাধ্যম বলছে, বেলজিয়ামে নিযুক্ত রুশ কূটনীতিকের সংখ্যা ২১ জন। আগামী দুই সপ্তাহের মধ্যে তাদেরকে বেলজিয়াম ছাড়তে হবে। এছাড়া নেদারল্যান্ডস ১৭ জন, আয়ারল্যান্ড ৪ জন এবং চেক রিপাবলিক একজন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে।
ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরুর পর থেকে পশ্চিমা দেশগুলো একজোট হয়ে মস্কোর বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেছে। এর আগে গত সপ্তাহে ইউক্রেনের প্রতিবেশী দেশ পোলান্ডও রুশ কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ