Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীন পাকিস্তানের নির্ভরযোগ্য মিত্র ছিল এবং থাকবে: কুরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ৪:১৬ পিএম

বুধবার চীনের স্টেট কাউন্সিলর এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাথে বৈঠকের পর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, বেইজিং আবার নিশ্চিত করেছে যে তারা পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র ছিল, আছে এবং থাকবে।

কুরেশি ‘আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের’ তৃতীয় দফা আলোচনায় যোগ দিতে মঙ্গলবার চীনে পৌঁছেছেন। বুধবার তার চীনা সমকক্ষের সাথে একের পর এক বৈঠকের পরে একটি ভিডিও বার্তায়, কুরেশি প্রকাশ করেছেন যে, চীন পাকিস্তানের আঞ্চলিক এবং কৌশলগত গুরুত্বকে শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছে।

তিনি বলেন, ‘আমি শেয়ার করতে পেরে অত্যন্ত আনন্দিত যে, চীনা পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্যিক ঋণের মেয়াদও বাড়ানোর জন্য সম্মতি দিয়েছেন।’ চীনের কাছে পাকিস্তানের ৪২০ কোটি ডলারের বাণিজ্যিক ঋণ রয়েছে, যার মেয়াদ এই সপ্তাহে শেষ হচ্ছিল। পাকিস্তানকে বড় আর্থিক ত্রাণ প্রদানের জন্য সেই ঋণের মেয়াদ বাড়ানো হয়েছে।

‘প্রক্রিয়াগত আনুষ্ঠানিকতা প্রাসঙ্গিক কর্তৃপক্ষ দ্বারা সম্পন্ন করা হচ্ছে,’ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘এটি শেষ হওয়ার সাথে সাথে বিষয়টি ঘোষণা করা হবে।’ তিনি আরও বলেন, আন্তর্জাতিক ডিজেলের ঘাটতি মোকাবেলায়ও চীন পাকিস্তানকে সাহায্য করার আশ্বাস দিয়েছে। এদিকে, পররাষ্ট্র দপ্তর থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে কুরেশি এক চীন নীতি এবং মূল চীনা স্বার্থের প্রতি পাকিস্তানের সমর্থনের আশ্বাস দিয়েছেন। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ