Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে ফোনালাপ ইমরান খানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ১:২২ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছ থেকে একটি ফোন কল পেয়েছেন যিনি রাশিয়ার সাথে সামরিক সংঘর্ষের মধ্যে দেশটির চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

জেলেনস্কি অফিসিয়াল টুইটারে এ তথ্য নিশ্চিত করেছেন যে, তিনি প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে ফোনালাপ করেছেন। তিনি বলেন, ‘রুশ আগ্রাসনের বিরুদ্ধে আমাদের সংগ্রামের বিষয়ে কথা হয়েছে। ইউক্রেনের মানুষ শান্তি চায়। এটি আমাদের নিঃশর্ত অগ্রাধিকার।’

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ও একটি বিবৃতি জারি করে বলেছে যে, প্রধানমন্ত্রী দিনের শুরুতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছ থেকে একটি টেলিফোন কল পেয়েছেন। মঙ্গলবার দুই নেতা পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন যখন প্রধানমন্ত্রী ইমরান গভীর দুঃখ প্রকাশ করেছেন যে, সামরিক সংঘাত অব্যাহত রয়েছে এবং সংলাপ এবং কূটনীতির মাধ্যমে অবিলম্বে শত্রুতা বন্ধ এবং সংঘাতের সমাধানের সমর্থনে ইসলামাবাদের নীতিগত অবস্থান পুনর্ব্যক্ত করেছেন।

ইমরান খান যোগ করেছেন যে, তিনি ক্রমাগতভাবে উন্নয়নশীল দেশগুলির উপর সংঘাতের প্রতিকূল অর্থনৈতিক প্রভাব তুলে ধরেছেন, যা তেল ও পণ্যদ্রব্যের ক্রমবর্ধমান দামে প্রকাশিত হয়েছে। কথোপকথনের সময়, খান আন্ডারলাইন করেছেন যে, তিনি দুস্থ ইউক্রেনীয়দের জন্য মানবিক ত্রাণ সহায়তা সহ দুটি বিমান প্রেরণ করেছেন। তিনি ওআইসি-সিএফএম অধিবেশনের কথাও স্মরণ করেন, যা গত সপ্তাহে শেষ হয়েছিল, বলেছেন যে, ইসলামিক দেশগুলি পূর্ব ইউরোপের দেশটিতে সংঘাতের ফলে উদ্ভূত নিরাপত্তা এবং মানবিক পরিস্থিতির অবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

পাকিস্তানের মতো নির্দলীয় দেশগুলি শত্রুতা বন্ধ করার প্রচেষ্টাকে শক্তিশালী করতে এবং একটি কূটনৈতিক সমাধানের জন্য সহায়ক ভূমিকা পালন করার অবস্থানে ছিল, খান সংঘাতের অবসানের লক্ষ্যে শান্তিপূর্ণ সংলাপের উপর জোর দেওয়ার সময় বলেছিলেন। তিনি পাকিস্তানি ছাত্র ও নাগরিকদের পাশাপাশি দূতাবাসের কর্মীদের সরিয়ে নেওয়ার জন্য ইউক্রেনীয় কর্তৃপক্ষের সহায়তার জন্যও ধন্যবাদ জানান।

জানা গিয়েছে, পাকিস্তানের তরফে ইতিমধ্যেই মানবিক সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে। দু'টি সি-১৩০ বিমানের মাধ্যমে ইউক্রেনে খাদ্য-বস্ত্র সহ একাধিক জিনিসপত্র পাঠানো হয়েছে। এদিকে, ইমরান খানের বিরুদ্ধে পাকিস্তানের জাতীয় সংসদে পেশ হয়েছে অনাস্থা প্রস্তাব। যদিও এই নিয়ে আলোচনা পিছিয়ে গিয়েছে আগামী ৩১ মার্চ পর্যন্ত। বিরোধী দলনেতা শাহবাজ শরিফ সোমবার অনাস্থা প্রস্তাব পেশ করেন। ডেপুটি স্পিকার কাসিম খান এই সংক্রান্ত বিতর্ক আরও তিনদিন পিছিয়ে দেন। অর্থাৎ নিজের গদি বাঁচাতে আরও কিছুটা সময় পেয়েছেন ইমরান খান। আস্থা ভোটের দিন ধার্য হয়েছে আগামী ৪ এপ্রিল। সূত্র: ডেইলি পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ