Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বলিভিয়াকে উড়িয়ে আর্জেন্টিনার রেকর্ড ভাঙল ব্রাজিল

বিশ্বকাপ বাছাই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ৮:০৪ এএম

 

কাতার বিশ্বকাপ নিশ্চিত হয়েছে আগেই। ফলে বলিভিয়ার বিপক্ষে ম্যাচটি ছিল পয়েন্ট টেবিলে এগিয়ে যাওয়ার লড়াই।বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচে নেইমার ও ভিনিসিউসকে ছাড়াই বলিভিয়াকে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। লাল কার্ডে নিষিদ্ধ থাকায় ছিলেন না নেইমার। তার কোন প্রভাবও পড়েনি ব্রাজিলে। বাছাইপর্বে বলিভিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ব্রাজিল ভাঙল আর্জেন্টিনার সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড। একই সঙ্গে নিশ্চিত করল শীর্ষে থাকা। বলিভিয়ায় বাংলাদেশ সময় বুধবার ভোরে বিশ্বকাপ বাছাইয়ের মুখোমুখি হয়েছিল দুই দল।

ম্যাচে জোড়া গোল করেন রিশার্লিসন, একটি করে লুকাস পাকেতা ও ব্রুনো গিমারেস। এ জয়ের ফলে ১৭ ম্যাচে ব্রাজিলের পয়েন্ট হলো ৪৫। ২০০২ বিশ্বকাপের বাছাইপর্বে আর্জেন্টিনার ৪৩ পয়েন্ট ছিল আগের সর্বোচ্চ। অবশ্য লা পাসের উচ্চতায় ব্রাজিলের খেলার গতি কিছুটা কমছিল। ৭ পরিবর্তন নিয়ে খেলতে নামা দলটি শুরুতে একটু সময় নেয় সব বুঝে নিতে।

ম্যাচের ১৪ মিনিটে দূরপাল্লার শটে আলিসনের পরীক্ষা নেন রবের্তো ফের্নান্দেস। ব্রাজিলও সে সময় দূর পাল্লার শটেই চেষ্টা করছিল। ম্যাচের প্রথমে বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করে বলিভিয়া। ২১তম মিনিটে হেনরি ভাসার শট কোনোমতে পা দিয়ে ঠেকান ব্রাজিল গোলরক্ষক আলিসন। ২৪তম মিনিটে পাকেতার গোলে এগিয়ে যায় ব্রাজিল।

৪৫তম মিনিটে ব‍্যবধান বাড়ান রিশার্লিসন। ফাবিনিয়োর কাছ থেকে বল পেয়ে গোল করেন রিশার্লিসনকে। দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিলকে চেপে ধরে বলিভিয়া। ৪৭তম মিনিটে তারা গোল প্রায় পেয়েই যাচ্ছিল। এরপর বলিভিয়ার আক্রমণ সামাল দিয়ে মাঠের নিয়ন্ত্রণ নেয় ব্রাজিল। ৬৮তম মিনিটে ব‍্যবধান আরও বাড়ায় তারা। পাকেতার পাস থেকে বল পেয়ে গোলটি করেন গিমারেস।

৭৫তম মিনিটে দুই দলই হাতছাড়া করে দারুণ সুযোগ। ব্রাজিলের গাব্রিয়েল মার্তিনেল্লি ডি বক্সের ভেতর থেকে একটুর জন‍্য শট লক্ষ‍্যে রাখতে পারেননি। অন‍্য প্রান্তে পেনাল্টি স্পটের কাছ থেকেও অবিশ্বাস‍্যভাবে বাইরে মারেন রামিরো ভাসা। বলিভিয়া গোলের কিছু সুযোগ হাতছাড়া করার পর যোগ করা সময়ে ব‍্যবধান আরও বাড়ান রিশার্লিসন। ফলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ