Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

চালিয়ে যেতে হবে
ইনকিলাব ডেস্ক : ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লি ড্রিয়ান বলেছেন, অভিযান বন্ধে সম্মত না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক শক্তিগুলোকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে অবশ্যই আলোচনা চালিয়ে যেতে হবে। দোহায় এক সম্মেলনে লি ড্রিয়ান বলেন, পুতিন তার কোনো লক্ষ্য অর্জন করতে না পারলেও আগ্রাসনের শিকার ইউক্রেনের মারিউপোল নগরীতে অস্ত্রবিরতি পালন করা হবে। পরে সেখানে আলোচনা হতে পারে। এএফপি।

জেড প্রতীক
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে রুশ অভিযানকে সমর্থন করে ‘জেড’ প্রতীক দেখানো ব্যক্তিদের শাস্তির মুখে পড়তে হতে পারে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। চলমান রুশ চলমান রুশ আগ্রাসনে কয়েক হাজার সামরিক বাহন ব্যবহার করা হচ্ছে। দেশটির ভূখণ্ডে রুশ ট্যাংক ও সামরিক যানের উপস্থিতি খুবই সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এসব বাহনের সবগুলোতেই বাইরের অংশে ইংরেজি ‘জেড’ অক্ষর লেখা। এমনকি ইউক্রেনে অবস্থানরত রুশপন্থীরা ‘জেড’ চিহ্ন সংবলিত পোশাকের ব্যবহার করছেন। রয়টার্স।

মুখ পুড়ে যাবে
ইনকিলাব ডেস্ক : তাইওয়ান বিষয় ও ইউক্রেন সমস্যার বস্তুগত পার্থক্য আছে। দু’টো বিষয়কে তুলনা করা যায় না। মার্কিনীদের এ দু’টো বিষয়কে তুলনা করা উদ্দেশ্যপ্রণোদিত। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন নিয়মিত এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন। তিনি বলেন, ইউক্রেন সমস্যা বহু বছর ধরে জমা দ্বন্দ্বের প্রাদুর্ভাব। এর মূলে রয়েছে ইউরোপের নিরাপত্তা সমস্যা। ন্যাটোর অনিয়ন্ত্রিত পূর্বমুখী বিস্তৃতি এই সমস্যার জন্ম দিয়েছে। তিনি জোর দিয়ে বলেন, তাইওয়ান চীনের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ। ইউক্রেনের মতো সার্বভৌম দেশ থেকে এর মৌলিক ভিন্নতা আছে। সিআরআই।

চীন সফরে
ইনকিলাব ডেস্ক : চীনের রাষ্ট্রীয় কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র আমন্ত্রণে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন ও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীগণ বুধবার থেকে ৩ এপ্রিল পর্যন্ত চীন সফর করবেন। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন বেইজিংয়ে এ কথা ঘোষণা করেন। তিনি বলেন,
চারটি দেশ আসিয়ানের গুরুত্বপূর্ণ সদস্য, চীনের বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দেশ এবং উচ্চমানের “এক অঞ্চল এক পথ” নির্মাণের গুরুত্বপূর্ণ অংশীদার। তিনি বলেন, মহামারী থেকে চীন সবসময় নমনীয় পদ্ধতিতে আসিয়ানের বিভিন্ন দেশের সাথে নিয়মিত যোগাযোগ ও আদান-প্রদান বজায় রেখে ধারাবাহিকভাবে মহামারী প্রতিরোধ ও পুনরুদ্ধার সহযোগিতা গভীরতর
করেছে। সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ